বর্জ্য ব্যবস্থাপনায় মোংলাকে মডেল উপজেলা হিসেবে গড়ে তোলার দাবি

পরিবেশ সুরক্ষা ও বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক শিক্ষার্থীদের প্রচারাভিযান উপলক্ষে আজ মোংলায় দিনভর নানান কর্মসূচী পালিত হয়েছে।

কর্মসূচীর মধ্যে ছিল বর্ণাঢ্য শোভাযাত্রা, অঙ্গীকার উপস্থাপন, ক্ষুদে মেয়রদের অভিপ্রায় ব্যক্তকরণ, অন-লাইন ক্যুইজ প্রতিযোগিতা, সুষ্ঠু পরিবেশ সুরক্ষা ও বর্জ্য ব্যবস্থাপনার দাবিতে গণস্বাক্ষর প্রদান, প্রচারপত্র বিলি, পোস্টার, চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, সুবিধাভোগীদের স্টল পরিচালনা, বর্জ্যরে বিনিময়ে উপহার প্রদান, রচনা, পোস্টার, চিত্রাঙ্কন, বিতর্ক ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী, মোংলা ঘোষণা পাঠ, আলোচনা সভা, বেলুন ফাটানোর মাধ্যমে পরিবেশ সুরক্ষায় অঙ্গিকার ব্যক্তকরণ প্রভৃতি। এ ছাড়াও অনুষ্ঠানে সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনার জন্য মোংলা পৌরসভাকে বর্জ্য পরিবহনে ৯টি কাভার্ড ভ্যান, পোর্টেবল ডাস্টবিনসহ বিভিন্ন উপকরণ প্রদান করা হয়।

সকাল সাড়ে ১০টায় মোংলা পৌরসভার সামনে থেকে পরিবেশ সুরক্ষা ও বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, সরকারি কর্মচারিবৃন্দ, জনপ্রতিনিধি, সাংবাদিক, উন্নয়নকর্মীগণসহ কয়েকশ’ মানুষ অংশগ্রহণ করেন। কবুতর উড়িয়ে এই শোভাযাত্রার সূচনা করা হয়। শোভাযাত্রাটি মোংলার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে অনুষ্ঠানের মুল ভেন্যু মোংলা বালিকা বিদ্যালয়ে গিয়ে শেষ হয়।

সুইজারল্যান্ড সরকারের সহায়তায় “করোনা অতিমারীতে ক্ষতিগ্রস্ত প্রান্তিক জনগোষ্ঠীর জন্য জরুরী পুনর্বাসন উদ্যোগ” প্রকল্পের পক্ষ থেকে এই প্রচারাভিযানের আয়োজন করা হয়। রূপান্তর এই প্রকল্পটি বাস্তবায়ন করছে। মূল অনুষ্ঠান মঞ্চের পেছনে ছিল পোস্টার ও চিত্র প্রদর্শনী, সুবিধাভোগীদের স্টল পরিচালনা, বর্জ্যের বিনিময়ে উপহার প্রদান কার্যক্রম কেন্দ্র।

মোংলা পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মোংলা উপজেলা নির্বাহী অফিসার দীপঙ্কর দাশ। রূপান্তর’র কর্মসূচী সমন্বয়কারী অসীম আনন্দ দাসের সঞ্চালনায় এ অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন রূপান্তর’র নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ। প্রচারাভিযানের উদ্দেশ্য বর্ণনা করেন রূপান্তর’র কর্মসূচী পরিচালক ফারুক আহমেদ। বিশেষ অতিথি ছিলেন মোংলা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এস এ আনোয়ারুল কুদ্দুস ও মোংলা পৌরসভার প্রধান নির্বাহী অমল কৃষ্ণ সাহা। সম্মানিত অতিথি হিসেবে বক্তৃতা করেন বিশিষ্ট শিক্ষাবিদ, সুন্দরবন একাডেমির নির্বাহী পরিচালক অধ্যাপক আনোয়ারুল কাদির।

অনুষ্ঠানে ক্যাম্পেইনে অংশগ্রহণকারী বিদ্যালয় সমূহের শিক্ষার্থীদের পক্ষে শেখ মোঃ রেজওয়ান ও কানিতা নাজনীন জেবা, শিক্ষকদের পক্ষে প্রতিক্রিয়া ব্যক্ত করেন শ্যামল কৃষ্ণ হালদার ও বিনতা হালদার।

শিক্ষার্থীদের পক্ষ থেকে ১০ দফার মোংলা ঘোষণা পাঠ করেন জান্নাতুল ফেরদৌস। ১০ দফার মধ্যে ছিল- সুষ্টু  বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করতে উদ্ভাবনী এবং কার্যকর সমাধান খুঁজে বের করতে হবে। বিশেষ করে প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় দাকোপ উপজেলাকে রোল মডেল করতে উদ্যোগ নিতে হবে। জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাত মোকাবেলায় জনসচেতনতা সৃষ্টিতে দাকোপের প্রশাসন এবং জনপ্রতিনিধিগণ সমন্বিত উদ্যোগ গ্রহণ করবেন। বর্জ্য ব্যবস্থাপনার আধুনিক পদ্ধতি প্রয়োগের মাধ্যমে চালনা পৌরসভাকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। যেখানে সেখানে ময়লা আবর্জনা ফেলা বন্ধ করতে কার্যকর পদক্ষেপ নিতে হবে। রাস্তা ও নদীর দুপাশ দিয়ে সবুজ বনায়ন তৈরী করতে হবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি মোংলা উপজেলা নির্বাহী অফিসার দীপঙ্কর দাশ এই আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, পরিবেশ সুরক্ষার সাথে বর্জ্য ব্যবস্থাপনার বিষয়টি ওতোপ্রতভাবে জড়িত। জনগণের অংশগ্রহণ ছাড়া সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা সম্ভব নয়। এ কাজে স্থানীয় প্রশাসন ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে দায়িত্ব নিতে হবে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *