প্রাথমিক চক্ষু পরিচর্য্যা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

বেসরকারী উন্নয়ন সংস্থা ওরবিস ইন্টারন্যাশনাল’র উদ্যোগে খুলনা বিএনএসবি চক্ষু হাসপাতালে গত ১৫ ডিসেম্বর প্রাথমিক চক্ষু পরিচর্য্যা বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের উদ্বোধন করেন বিএনএসবি চক্ষু হাসপাতালের ভাইস চেয়ারম্যান সৈয়দ গওস রেজা। তিনি বলেন চোখ আমাদের জীবনের সবথেকে গুরুত্বপূর্ণ অঙ্গ। একটি অন্ধ মানুষ আমাদের সকলের কাছে বোঝা, এমনকি সমাজের দৃষ্টিতেও বোঝা। একটি অন্ধ মানুষের জীবনের কোন মূল্য নেই। তাই আমাদের সবার আগে চোখের যত্ন নিতে হবে। তিনি আরো বলেন সময় মত চিকিৎসা দিলে চোখের অনেক রোগ ভালো করা সম্ভব। তিনি সকলের সুস্বাস্থ্য কামনা করেন।

ডা: শিতেশ চন্দ্র ব্যানার্জী টেরা চোখ, দৃষ্টি স্বল্পতা, চোখের আঘাত, চোখের ছানিসহ চোখের বিভিন্ন রোগ সম্পর্কে এবং কিভাবে এসকল রোগের চিকিৎসা করা যায় তার বিস্তারিত আলোচনা করেন। তিনি প্রাথমিক চক্ষু পরিচর্য্যা বিষয়েও আলোচনা করেন।

অনুষ্ঠানে আরো আলোচনা করেন মোঃ রেজাউল করিম ও মীর মিজানুর রহমান। রেজাউল করিম প্রাথমিক চক্ষু পরিচর্য্যা বিষয় বলেন, আমরা নিজেরা অনেক সময় অবহেলা করে আমাদের চোখের সমস্যা সৃষ্টি করি। তিনি ছোট ছেলে মেয়েদের জন্মের পরে অবশ্যই একজন চোখের ডা: দেখানো উচিত বলে মতামত প্রকাশ করনে। তিনি আরো বলেন, সময় মতো চিকিৎসা নিলে চোখের অনেক রোগ ভালো করা যেতে পারে কিন্তু সময় পার হয়ে গেলে সেটা আর সম্ভব নয়। তাই চোখের যত্ন নিতে আরো সচেষ্ট হতে হবে। তিনি চোখের বিভিন্ন রোগের বিষয়ে সমাজের প্রতিটি মানুষকে আরো সচেতন করো তোলার ব্যাপারে সকলের প্রতি আহবান জানান।

অনুষ্ঠানে অংশ গ্রহন করেন পরিবর্তন-খুলনা, ব্রাক,আরবান,ওরিডাস ও বিভিন্ন বেসরকারী উন্নয়ণ সংস্থার প্রতিনিধি বৃন্দ। অনুষ্ঠান পরিচালনা করেন মোঃ ফিরোজ আহম্মেদ।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *