আজ বিশ্ব ওয়েটল্যান্ড দিবস – পরিকল্পনার অভাবে বেদখল হচ্ছে জলাভূমি

বাংলাদেশে জলাভূমি হারিয়ে যাচ্ছে সমন্বিত উদ্যোগ ও পরিকল্পনার অভাবে, বলেছেন প্রধান বন সংরক্ষক মো. ইউনুছ আলী। আজ ২ ফেব্রুয়ারি সোমবার ‘বিশ্ব জলাভূমি দিবস’ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। রাজধানীর আগারগাঁও’র বন ভবনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মো. ইউনুছ আলী বলেন, সমন্বয়হীনতার কারণে বাংলাদেশ থেকে ক্রমেই হারিয়ে যাচ্ছে জলাভূমি। হাওড়-বাওড়ের বাংলাদেশ থেকে এখন ব্যবসায়ীদের কালো থাবায় হারিয়ে যচ্ছে প্রোটিনের সব থেকে বড় সংস্থান দেশি মাছ, এতে সব থেকে বেশি বিপাকে পড়ছে সাধারণ মানুষ।

অনুষ্ঠানে উইনরক ইন্টারন্যাশনাল’র চিফ অব পার্টি ড. ড্যারেল ডেপার্ট বলেন, ১৯৭৮ ‘র দিকে যখন তিনি বাংলাদেশে আসেন সে সময় অনেক দেশি মাছ দেখেছেন যা এখন আর পাওয়া যায় না।

আলোচনা সভায় আইইউসিএন’র কান্ট্রি ডিরেক্টর ইশতিয়াক উদ্দিন আহমেদ বলেন, জলাভূমি রক্ষার জন্য এখন থেকে সরকার সমন্বিত উদ্যোগ না নিলে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হবে। তিনি পরবর্তী প্রজন্মের জন্য জলাধার সংরক্ষণের বিষয়ে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে সমন্বিত পরিকল্পনা গ্রহণের আহ্বান জানান।

বন অধিদপ্তর, আইইউসিএন, উইনরক ইন্টারন্যাশালের যৌথ উদ্যোগে আয়োজিত এ আলোচনা সভায় বন অধিদপ্তরের ঊর্ধ্বতন অফিসারগণ উপস্থিত ছিলেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *