খুলনায় জাতীয় দুর্যোগ প্রস্ত্ততি দিবস পালিত

খুলনায় নানা আয়োজনের মধ্যদিয়ে পালিত হয়েছে জাতীয় দুর্যোগ প্রস্ত্ততি দিবস-২০১৫। এ উপলক্ষ্যে আজ সকালে খুলনা জেলা প্রশাসন সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ। দিবসটির এ বছরের প্রতিপাদ্য ‘ বিজ্ঞান ভিত্তিক তথ্য জানি, দুর্যোগের ক্ষতি কমিয়ে আনি।’

 প্রধান অতিথির বক্তৃতায় খুলনা বিভাগীয় কমিশনার বলেন, এ অঞ্চলের মানুষ স্থানীয় অভিজ্ঞতা ও নিজস্ব প্রযুক্তিকে কাজে লাগিয়ে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে টিকে থাকার যে নজির স্থাপন করেছে তা দুর্যোগ ব্যাবস্থাপনায় সারা বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছে। প্রকৃতির অভিশাপ থেকে রক্ষা পেতে প্রকৃতিতে রক্ষা করা দরকার। ঘূর্ণিঝড়- জলোচ্ছ্বাসে সুন্দরবন এ অঞ্চলের অন্যতম প্রতিরোধ ব্যুহ, একে বাঁচিয়ে রাখতে সকলের সম্মিলিত প্রচেষ্টা জরুরী।

 অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল। বিশেষ অতিথির বক্তৃতা করেন সিভিল সার্জন ডাঃ ইয়াছিন আলী সরদার এবং প্রেসক্লাবের সভাপতি মকবুল হোসেন মিন্টু। স্বাগত বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) দীপংকর বিশ্বাস।

 সভায় বক্তারা বলেন, দুর্যোগের পূর্বাভাস সাধারণ মানুষ যত দ্রুত জানতে পারবে ক্ষয়-ক্ষতি ততই কমানো যাবে, এজন্য তথ্য-প্রযুক্তির ব্যবহারে মানুষকে সচেতন করা দরকার। দুর্যোগের জন্য একটি স্বেচ্ছাসেবী গ্রুপ প্রস্ত্তত রাখতে হবে যাতে সময়মতো দ্রুততার সাথে উদ্ধার কাজ চালানো যায়। এ অঞ্চলের গৃহনির্মাণের প্রযুক্তি এমনভাবে নির্ধারণ করা দরকার যাতে ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাসে তা টিকে থাকতে পারে এবং জানমালের ক্ষতি কমিয়ে আনা যায়।

 দিবসটি উপলক্ষ্যে চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়। আলোচনা সভার আগে জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল’র নেতৃত্বে এক বর্ণাঢ্য র‍্যালি অফিসার্স ক্লাব থেকে শুরু হয়ে কালেক্টরেট চত্ত্বরে এসে শেষ হয়। আলোচনা শেষে বিভাগীয় কমিশনার চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *