‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১’ এর সমাপনী অধিবেশন অনুষ্ঠিত

আজ ৯ জানুয়ারি ২০২১, শনিবার যশোরে ১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর’র আয়োজনে ‘গণহত্যানির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১’ শীর্ষক সপ্তম প্রশিক্ষণ কোর্সের সমাপনী অধিবেশন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, এমপি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ড. মোল্লা আমীর হোসেন, শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মুর্শিদা বিনতে রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত চলচ্চিত্রকার নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু। অনুষ্ঠানের সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রিমকোর্টের বিচারপতি (অব.) শামসুদ্দিন চৌধুরী মানিক।

উল্লেখ্য, গণহত্যা জাদুঘর প্রতিষ্ঠার শুরু থেকেই বিভিন্ন সৃজনশীল উপায়ে মুক্তিযুদ্ধ ও গণহত্যার ইতিহাস জনগণের মধ্যে ছড়িয়ে দেয়ার কাজ নিরন্তর করে যাচ্ছে। এরই অংশ হিসেবে জাদুঘর আয়োজন করে মুক্তিযুদ্ধ ও গণহত্যা বিষয়ক প্রশিক্ষণ কোর্স, যেখানে গবেষণার বিষয়ে হাতেকলমে প্রশিক্ষণ দেয়া হয়। এখন পর্যন্তসাতটি প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠান শেষে নাসির উদ্দীন ইউসুফ বাচ্চুর পরিচালিত মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ‘গেরিলা’ প্রদর্শিত হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *