খুলনায় বিশ্ব ভোক্তা অধিকার দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত


‘স্মার্ট বাংলাদেশ গড়ি, ভোক্তার স্বার্থে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করি’ এই প্রতিপাদ্য নিয়ে গতকাল ১৫ মার্চ শুক্রবার সকালে খুলনা জেলা প্রশাসন সম্মেলনকক্ষে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসনের সহযোগিতায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর খুলনা বিভাগীয় কার্যালয় ও কনজুমার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি (বিভাগীয় কমিশনার) না আসায় প্রধান অতিথির বক্তৃতায় খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের পরিচালক মোঃ তবিবুর রহমান বলেন, ভোক্তার অধিকার সম্পর্কে সচেতন হতে হবে। সেবা নিতে গিয়ে কোন ভোক্তা যেন প্রতারণার শিকার না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। বাজার স্থিতিশীল রাখতে প্রশাসনের পাশাপাশি স্টেকহোল্ডারদেরও কাজ করতে হবে।
খুলনার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ নাজমুল হুসেইন খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন বীর মুক্তিযোদ্ধা মোঃ আলমগীর কবির, সরদার মাহাবুবার রহমান ও ক্যাব খুলনার সম্পাদক মোঃ নাজমুল আজম ডেভিড। স্বাগত বক্তৃতা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের খুলনা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ সেলিম।

অন্সষ্ঠানে উপস্থিত নাগরিকদের মধ্যে বক্তৃতা করেন সাংবাদিক এবং খুলনা জেলা ক্যাব সদস্য শামিম আশরাফ শেলী। তিনি বলেন, সরকারী কৃষি বিপণন অধিদপ্তরের তথ্য মতে – ১ কেজি বেগুনের উতপাদন খরচ ১২টাকা, পটলের উতপাদন খরচ ৯টাকা ৬৯ পয়সা, ঢেড়স ১২টাকা ৪০ পয়সা, শশা ১০টাকা ৮৪ পয়সা, চিচিঙ্গা ১১টাকা ৪৭ পয়সা, কাচাঝাল ৪০টাকা ১৭ পয়সা, ১টা লাউ ১৩ টাকা ২০ পয়সা, ১টা চালকুমড়ো ৯টাকা ১৯ পয়সা ইত্যাদি। কৃষক পাইকারী বাজারে এগুলো বিক্রি করে কেজি প্রতি গড়ে ২০টাকা লাভে যার মধ্যে তার জমি থেকে সব্জি উত্তোলন এবং বাজার পর্যন্ত পরিবহন খরচও আছে। অর্থাৎ একজন কৃষক তিন থেকে চার মাস পুঁজি এবং শ্রম বিনিয়গ করে গড়ে ১ কেজি সব্জিতে লাভ করে ১৫ টাকা, আর একজন খুচরো বিক্রেতা পাইকারী বাজার থেকে ৩০টাকায় ১কেজি সব্জি কিনে গড়ে বিক্রি করছে ৫৫ থেকে ৬০ টাকায় অর্থাৎ মাত্র ২৪ ঘন্টারও কম সময়ে সে লাভ করছে ৮০ থেকে ১০০ শতাংশ! তিনি বলেন, সরকার তার কোনো ঠিকা কাজে ঠিকাদারদের সাধারণত লাভ প্রদান করে ১০ থেকে ১৫ শতাংশ, তা হলে বাজারের একজন খুচরো বিক্রেতা কত শতাংশ লাভে তার পণ্য বিক্রি করতে বাধ্য? আর তার এই বিক্রয়মূল্য কে তাকে নির্ধারণ করে দেবে এটা তিনি উপস্থিত সরকারী আধিকারীকদের নিকট জানতে চান, তবে তাদের বক্তৃতায় তারা এ প্রশ্নের কোনো জবাব দেন নি!  

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *