ব্লাস্ট’র কার্যক্রম বৃদ্ধির লক্ষ্যে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাষ্ট (ব্লাস্টে)’র কার্যক্রম বৃদ্ধির লক্ষ্যে করণীয় বিষয়ে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভা আজ খুলনা প্রেসক্লাব ভিআইপি লাউঞ্জে অনুষ্ঠিত হয়। ব্লাস্ট খুলনা ইউনিট এ সভার আয়োজন করে।

অনুষ্ঠানের প্রধান অতিথি মকবুল হোসেন মিন্টু ব্লাস্টের সাফল্য সমূহ মিডিয়ার মাধ্যমে জনগণের সামনে তুলে ধরার জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানান।  পাশাপাশি এর ত্রুটি-বিচ্যুতিগুলোও তুলে ধরার পরামর্শ প্রদান করেন।

অংশগ্রহণকারী বক্তারা ব্লাস্টের কার্যক্রম সম্পর্কে অন্যান্য সংস্থার সাথে পারস্পারিক যোগাযোগ বৃদ্ধির পরামর্শ দেন। তারা বলেন, মানবিক কেসসমূহ পরিচালনায় ব্লাস্টকে আরও উদ্যোগী হতে হবে। ব্যাপক প্রচারণার মাধ্যমে জনগণকে এ বিষয়ে অবহিত করতে হবে। তাহলেই এটি গঠনের লক্ষ্য ও উদ্দ্যেশ্য সফল হবে। মানবাধিকার সংগঠনের নামে বিভিন্ন ধরণের প্রতারণা বন্ধ করার জন্যও তারা দৃষ্টি আকর্ষণ করেন।

প্রসঙ্গত, ব্লাস্ট একটি আইনগত সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠান। ১৯৯৩ সালে প্রতিষ্ঠানের কার্যক্রম শুরু করা হয়। ঢাকায় অবস্থিত সংস্থার প্রধান কার্যালয় ছাড়াও দেশের ছয়টি বিভাগীয় শহর ও ১৯টি জেলা শহরে এর শাখা রয়েছে। ব্লাস্ট পারিবারিক, দেওয়ানি, যৌতুক, নারী ও শিশু নির্যাতন, ফৌজদারী, লেবার কোর্ট, ভূমির মালিকানা এবং সংবিধান বিষয়ক ইস্যুগুলো নিয়ে আইনী পরামর্শ ও সহায়তা দিয়ে থাকে। নিম্ন আদালত থেকে শুরু করে সুপ্রিমকোর্ট পর্যন্ত প্রতিটি আদালতে ব্লাস্ট বিনামূল্যে মামলা পরিচালনা করে। এ পর্যন্ত ব্লাস্ট ৭৭টির বেশী জনস্বার্থ মামলা করেছে। ২০১৫ সালে খুলনা ইউনিট ৬৩০টি অভিযোগ গ্রহণ এবং ৩৭০টি মামলা দাখিল করে। চলতি বছর ২৮৪টি মামলা (পুরাতন মামলা সহ) নিষ্পত্তি হয়েছে। এরমধ্যে ২০৪টি মামলার রায় পক্ষে, ৩২টি বিপক্ষে এবং ৪৮টি মামলা খারিজ হয়।

মতবিনিময় সভায় খুলনায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা প্রেসক্লাবের সভাপতি মকবুল হোসেন মিন্টু। সভাপতিত্ব করেন ব্লাস্ট’র খুলনা ইউনিটের সভাপতি অ্যাড. মোহাম্মদ ইউনুস। অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের খুলনা ইউনিটের কো-অর্ডিনেটর অ্যাড. অশোক কুমার সাহা এবং প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুবীর কুমার রায়। সঞ্চালনার দায়িত্ব পালন করেন  ব্লাস্টের স্টাফ লইয়ার অ্যাড. ফাতেমা খন্দকার রীমা।

 

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *