শতকোটিরুখে দাড়াও নারী নির্যাতনের বিরুদ্ধে

নারী-শিশু নির্যাতন একটি সামাজিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। যেহেতু এটা সামাজিক অবক্ষয়, তাই জনগণকে সঙ্গে নিয়ে সামাজিক প্রতিরোধ গড়েতুলে এই অপশক্তিকে নির্মূল করতে হবে।

বিশ্বব্যাপী অন্তত একশ’ কোটি মানুষকে রাস্তায় নেমে আসার জন্য যুক্তরাষ্ট্রের একটি নারীবাদী সংগঠন ‘ভি-ডে’র আহ্বানে সাড়া দিয়ে এই উদ্যোগ নেয়া হয়েছে। দক্ষিণএশিয়াসহ বিশ্বের ২০০টি দেশ ইতোমধ্যে তাদের ওই আহ্বানে সাড়া দিয়েছে।

এই কর্মসূচির আওতায় সারাবিশ্বের মানুষের সঙ্গে কণ্ঠ মিলিয়ে ‘নারীর প্রতি সহিংসতা আর নয়’ আওয়াজ তোলার জন্য মানববন্ধনের আয়োজন করে বেসরকারি প্রতিষ্ঠান ‘পরিবর্তন-খুলনা’ নগরীর বি. আই. ডি. সি. রোড, খালিশপুর খুলনা এলাকায় সকাল আজ ১৩ ফেব্রুয়ারী সকাল ১০ টায়।

কর্মসূচি পালনের জন্য বাংলাদেশের কয়েকটি সরকারি-বেসরকারি সংগঠন ও প্রতিষ্ঠান ওয়ানবিলিয়ন রাইজিং (ওবিআর) বাংলাদেশ নামের একটি সমন্বিত মঞ্চ গঠন করেছে। কর্মসূচির নাম দেয়া হয়েছে ‘উদ্যমে উত্তরণে শত কোটি’। One Billion Rising for Justice সকল সীমাবদ্ধতা, বাধ্যবাধকতা, লজ্জা, অপরাধবোধ, দুঃখ, কষ্ট, গ্লানি, রাগ আর বিপত্তি হতে মুক্ত হবার বিশ্বব্যাপী আহবান।

সারাবিশ্বে নারী ও শিশুরা সহিংসতার শিকার হচ্ছে। সহিংসতা প্রতিরোধে নানামুখী ব্যবস্থা প্রয়োজন। প্রত্যেকের ক্ষেত্রে সহিংসতার ধরনে পার্থক্য থাকে। সব ধরনের সহিংসতাই প্রতিরোধ করতে হবে। নারী ও সকল লিঙ্গের প্রতি সহিংসতা বন্ধে গণমানুষের মধ্যে সচেতনতা তৈরি করাই এই কর্মসূচির মূল উদ্দেশ্য।

সবাই মিলে এক কন্ঠে দাবী তুলি নারী নির্যাতনের বিরুদ্ধে-ন্যায়বিচারের দাবীতে। ন্যায্যতা আর সমতা গড়ার শপথে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন-পরিবর্তন-খুলনার নির্বাহী পরিচালক এম নাজমুল আযম ডেভিড,শাহিন জামাল পন, সা: সম্পাদক, ৭নং ওয়ার্ড আওয়ামী লীগ খুলনা,  মো: জিয়াউর রহমান; সভাপতি, চিত্রালি বাজার,মো: রুহুল আমিন; সাধারণ সম্পাদক, চিত্রালি বাজার, মো: ফুলমিয়া; সহকারি শিক্ষক, উত্তর কাশিপুর স: প্রাথ: বিদ্যালয়, খুলনা, সুলতানা রাজিয়া; শিক্ষক, উত্তর কাশিপুর স: প্রাথ: বিদ্যালয়, খুলনা, শারমিন সুলতানা; তৃনমূল পর্যায়ে সিডিসি নেত্রী হোসনে আরা; প্রধান নির্বাহী, ছায়াবৃক্ষ, মাহবুব আলম বাদশা, সভাপতি, পরিবর্তন-খুলনা, অজন্তা দাস প্রমূখ। 

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *