পরিবেশ-প্রতিবেশের মৃত্যুদূত পলিথিন

আজ ৩০ জানুয়ারী সকাল ১১ টায় ৫ নং ওয়ার্ড, দৌলতপুর কাউন্সিলর অফিস মিলনায়তন কক্ষে আমেরিকান কর্নার’র সহযোগীতায় এবং পরিবর্তন-খুলনার আয়োজনে পলিথিন ও প্লাষ্টিক বর্জ্য ব্যবস্থাপনা এবং জনসচেতনতা বিষয়ক আলোচনা সভা হয়।

বর্তমান শতাব্দীতে আমাদের স্বাস্থ্যকর অস্তিত্বের হুমকির আরেক নাম প্লাস্টিক দূষণ। বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতির সঙ্গে সঙ্গে পলিথিন ও প্লাস্টিক জাতীয় পণ্যের প্রচলন মানব জীবনে বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসে। কিন্তু এই প্লাস্টিক পণ্যটি কখনও দ্রবীভূত হয়না বলে এর দূষণ জন্ম দিয়েছে গভীর উদ্বেগের। করোনাকালে অনলাইন শপিং ও অনলাইন ফুড ডেলিভারিতে ব্যবহৃত নানা রকমের প্লাস্টিকের মোড়ক, ওয়ানটাইম চামচ, গ্লাস ইত্যাদি প্লাস্টিক দূষণের গতিতে নতুন মাত্রা যোগ করেছে। আর এ দূষণ পরিবেশ, জীববৈচিত্র্য অর্থনীতি ও মানবস্বাস্থ্যের জন্য এক বিরাট হুমকি। সুন্দর এই ধরণীকে বাসযোগ্য করে তুলতে এক্ষণি সময় প্লাস্টিক দূষণের লাগাম টানার।

বাংলাদেশে পলিথিন উৎপাদন বিপণন ও ব্যবহার আইনত নিষিদ্ধ ও দন্ডনীয় অপরাধ। বাংলাদেশে এ আইন হয়েছে ২০০২ সালে। প্রথমে ২/৩ বছর আইনটি কার্যকর থাকলেও আস্তে আস্তে আইনটি তার কার্যকারীতা সম্পূর্ণ হারিয়ে ফেলেছে। আর এ জন্য দায়ী সম্পূর্ণ সরকারের প্রশাসন। তারা নানা ছলাকলায় আইনটাকে অকার্যকর করে পুরোদমে পলিথিনের অবৈধ ব্যবসা চালুর সুযোগ সৃষ্টি করে ফায়দা লুটছে আর জাতীর হচ্ছে সর্বনাশ।

এ অবস্থায় সরকার ও তার প্রশাসনকে বাধ্য করতে হবে আইনটি কার্যকরী ভাবে প্রয়োগ করতে, আর তার জন্য আবার নতুন করে গণনচেতনতা গড়ে তুলতে হবে যাতে সকলের ঐক্যবদ্ধ আন্দোলন ও প্রচারাভিযানে সরকার ও তার প্রশাসন বাধ্য হয় আইনটির বাস্তব প্রয়োগে। অন্যথায় সাধারণ মানুষের সর্বনাশ কেউ রোধ করতে পারবে না।

অবিলম্বে দেশব্যাপী বিশেষ অভিযান পরিচালনা করে নিষিদ্ধ পলিথিন কারখানা বন্ধ করতে হবে এবং মজুদ ধ্বংস করতে হবে। আগামী প্রজন্মের জন্য একটি বাসযোগ্য পৃথিবী রেখে যেতে চাইলে, আজ এই মূহুর্ত থেকে পলিথিনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে হবে এবং এক্ষেত্রে সরকারের ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণের কোন বিকল্প নেই।

আলোচনাসভায়উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা এ্যাড: আ. ফ. ম. মহসিন, ৫নম্বর ওয়ার্ড’র কাউন্সিলর শেখ মোহাম্মাদ আলী, মুক্তিযোদ্ধা শ্যামল সিংহ রায়, শেখ মফিজুর রহমান,মো: ওয়াহিদ-বিন হাবিব,প্রফেসর, ফরেষ্ট্রি এন্ড উড টেকনলজি, খুলনা বিশ্ববিদ্যালয়, ড: মো: ওয়াসিউল ইসলাম, কৃষি মার্কেটিং অফিসার, ডি. এ. এম, খুলনা, শাহরিয়ার আকুঞ্জি, সভাপতি, পরিবেশ সুরক্ষা মঞ্চ, খুলনা, এ্যাড: কুদরত ই- খুদা, প্রধান নির্বাহী, মাসাস, শামিমা সুলতানা শীলু, সাংবাদিক আবু হেনা মোস্তফা জামাল পপলু, সভাপতি, বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম কমিটি শেখ আশরাফুজ্জামান, সভাপতি, সিএসও, খুলনা, মিনা আজিজুর রহমান, সভাপতি, সম্প্রীতি ফোরাম, খুলনা সিলভী হারুন, সা: সম্পাদক, দৌলতপুর বাজার বনিক সমিতি, খুলনা, মো: নান্নু মোড়ল, ওয়াহেদ-উজ-জামানবুলু, ব্যুরো প্রধান, সংবাদ প্রতিদিন, শামিম আশরাফ শেলী, চিফ রির্পোটার, সুন্দরবন সমাচার, ড: সাইফুলইসলাম, পরিচালক, দেশ, মহেন্দ্র নাথ সেন, বিভাগীয় প্রতিনিধি, একুশে টেলিভিশন, খুলনা, দিপঙ্কর রায়, দি ডেইলি স্টার, এইচ. এম. আলাউদ্দিন, দৈনিক পূর্বাঞ্চল, রাজিব ইসলাম, প্রতিনিধি, জিবাংলা, খলিলুর রহমান সুমন, দৈনিক প্রবাহ, ফারজানা রহমান, উপদেষ্টা, আমেরিকান কর্নার, খুলনা, মাহাফুজুর রহমান, বিভাগীয় সমন্বয়কারী, বেলা, শরিফুল ইসলাম সেলিম, সা: সম্পাদক, হিউম্যানিটি ওয়াচ, পলাশ দাশ, সমন্বয়কারী, লোকোজ,  মারিয়া ভূইয়া মেরী, নির্বাহী পরিচালক, উদভাবনী মহিলা সংস্থা, খুলনা, ঝর্না আক্তার বৃষ্টি, সভাপতি, শুভশক্তি, শরিফ শাকিল বিন আলম, সভাপতি, সুসমাজ নেটওয়ার্ক, শেখ. আল মুকিত আনতন, সভাপতি, জাগো, রুখসানা নাছরিন, প্রধান শিক্ষক, দৌলতপুর মা: বিদ্যালয়, খুলনা, অজন্তা দাস, সভাপতি, পরিবর্তন-খুলনা, এম. নাজমুল আজম ডেভিড, নির্বাহী পরিচালক, পরিবর্তন-খুলনা এবং বিভিন্ন সংস্থার প্রতিনীধিবৃন্দ।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *