খুলনাকে মাদক ও দখলমুক্ত বাসযোগ্য শহর হিসেবে গড়ে তোলার আহবান

মাদকের গডফাদাররা ধরাছোয়ার বাইরে থেকে যাচ্ছে। বেদখল ফুটপাত, খালগুলোতে উচ্ছেদ অভিযানের পর পুনরায় দখল হয়ে যাচ্ছে। মাহেন্দ্র ও ইজিবাইকের অনিয়ন্ত্রিত চলাচল যানযট ও শব্দ দূষণ করে যাচ্ছে। অল্প বৃষ্টিতেই নগরীর বিভিন্ন সড়কে জলাবদ্বতা সৃষ্টি হচ্ছে। এসব নাগরিক সমস্যা দুর করে খুলনাকে ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য করে তুলতে হবে।

আজ মঙ্গলবার বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তর’র প্রশিক্ষণ কেন্দ্রে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সহযোগিতায় রূপান্তর আয়োজিত নাগরিক সংলাপে বক্তারা এই আহবান জানান। রূপান্তর প্রোগ্রাম কো-অর্ডিনেটর অসীম আনন্দ দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত নাগরিক সংলাপ সঞ্চালনা করেন সুশাসনের জন্য নাগরিক (সনাক) সভাপতি অধ্যাপক আনোয়ারুল কাদির।

উম্মুক্ত আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন, শিশুদের জন্য পর্যাপ্ত খেলার মাঠের ব্যবস্থা করতে হবে। বেকারদের জন্য পর্যাপ্ত কর্মসংস্থানের সৃষ্টি করতে হবে। সরকারি বিভিন্ন সেবা সম্পর্কে নাগরিকরা যাতে সহজেই জানতে পারে এজন্য সিটিজেন চার্টার প্রণয়নসহ ওয়েবসাইডগুলো নিয়মিত হালনাগাদ করতে হবে। বয়স্কভাতা, প্রতিবন্ধীভাতাসহ বিভিন্ন সামাজিক নিরাপত্তা কর্মসূতিতে যেন সত্যিকারের অসহায় ব্যক্তিরা অন্তভূক্ত হতে পারে তা নিশ্চিত করতে হবে।

সংলাপে বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলর, রাজনৈতিক নেতৃবৃন্দ, বিভিন্ন সরকারি দপ্তরের উর্ধ্বতন কর্মচারী, এনজিও প্রতিনিধি, সাংবাদিক, নাগরিক ফোরামের প্রতিনিধি, সনাক সদস্যসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশগ্রহণ করেন। ধন্যবাদ জ্ঞাপন করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রিজিওনাল প্রোগ্রাম অফিসার রুবাইয়াত হাসান।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *