খুলনায় সংখ্যালঘু নির্যাতন এবং রাষ্ট্রের ভূমিকা শীর্ষক মত বিনিময় সভা অনুষ্ঠিত !

খুলনা জেলা সুরক্ষা, নাগরিক অধিকার ও মর্যাদা (সুনাম) কমিটির আয়োজনে ‘সংখ্যালঘু নির্যাতন এবং রাষ্ট্রের ভূমিকা’ শীর্ষক মত বিনিময় সভা আজ খুলনা প্রেসক্লাবে অনুষ্ঠিত হয়। তবে ‘সংখ্যালঘু’ শব্দটিই বাংলাদেশের সংবিধানে অস্বীকৃত। তাই এ ধরনের শব্দপ্রয়োগে কোনো সভা –সেমিনার অবৈধ।

মানবাধিকার সংগঠন শারি ও হিউম্যানিটিওয়াচ’র সহযোগিতায় গোলটেবিল আলোচনায় প্রধান অতিথি ছিলেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। বিশেষ অতিথি হিসেবে খুলনা মেট্রোপলিটন পুলিশ’র অতিরিক্ত কমিশনার সোনালী সেন, আঞ্চলিক তথ্য অফিসের উপ-প্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল ও খুলনা প্রেসক্লাবের সভাপতি এস.এম. হাবিব উপস্থিত ছিলেন।

সভায় উপস্থিত অনেকেই বলেন, আলচ্য ‘সংখ্যালঘু’ শব্দটিই বাংলাদেশের সংবিধান বিরোধি, কারণ বাংলাদেশের সংবিধানে তার নাগরীকদের মাঝে এ ধরনের বৈসম্য সম্পূর্ণ অস্বীকার করা হয়েছে। সাংবিধানিকভাবে বাংলাদেশের নাগরীকগণ সকলে সমমর্যাদার অধিকারী, কেউই সংখ্যাগুরু বা সংখ্যালঘু নয়। আর সব নিম্নবিত্ত নাগরিকেরাই উচ্চবিত্ত ও রাজনৈতিক সন্ত্রাসীদের দ্বারাই নির্যাতিত হচ্ছেন। এ ক্ষেত্রে এই দায় সম্পূর্ণ রাষ্ট্রের, কারণ, দেশের সংবিধানানুযায়ী রাষ্ট্রের সকল নাগরীকের সুরক্ষা নিশ্চিৎ করতে রাষ্ট্র বাধ্য। এ ক্ষেত্রে রাষ্ট্রের প্রশাসন কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলা বা অপারগতা ছাড়া তার কোনো নাগরীকই কারো দ্বারা নিপিড়িত-নির্যাতিত হতে পারে না। তাই রাষ্ট্রের কোনো নাগরীক অন্য কোনো নাগরীক বা কর্তৃপক্ষের দ্বারা নির্যাতিত হলে তার দায় সম্পূর্ণ রাষ্ট্রের। এ ক্ষেত্রে দায়িত্বে অবহেলার অভিযোগে ভুক্তোভোগী কর্তৃক রাষ্ট্রের বিরুদ্ধে মামলা হওয়া উচিৎ, যার প্রতিকার রাষ্ট্র করতে বাধ্য। আর যারা বুঝে বা না বুঝে অসাংবিধানিক ‘সংখ্যালঘু’ শব্দ ব্যবহার করে এই সেক্যুলার রাষ্ট্রে বিভেদ সৃষ্টি করার চেষ্টা করছে কর্তৃপক্ষের তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে।

শিক্ষাবিদ অধ্যাপক আনোয়ারুল কাদির’র সভাপতিত্বে অনুষ্ঠিত মত বিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন শারি’র নির্বাহী পরিচালক প্রিয় বালা বিশ্বাস। দৈনিক কালের কন্ঠের ব্যুরো চীফ গৌরাঙ্গ নন্দী’র সঞ্চালনায়  শারি’র এডভোকেসী কো-অর্ডিনেটর রঞ্জন বকসী নুপুর তৈরিকৃত ধারণাপত্র উপস্থাপন করেন সুনাম খুলনা জেলা কমিটির মানবাধিকার সম্পাদক এ্যাডভোকেট পপি ব্যানার্জী।

মত বিনিময় সভায় সংশ্লিষ্ট বিষয়ের উপর বক্তব্য রাখেন সুনাম এর সাধারন সম্পাদন মাহমুদ হাসান রনি, সম্মিলিত সাংস্কৃতিক জোট এর আহবায়ক হুমায়ুন কবীর ববি, হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদ এর মহানগর কমিটির সাধারন সম্পাদক গোপাল চন্দ্র সাহা, খুলনা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক রসু আক্তার, খুলনা শিক্ষক সমিতির সভাপতি নিতাই পাল, শামিমা সুলতানা শিলু, এডভোকেট কুদরত ই খুদা, এডভোকেট অশোক কুমার সাহা, সিপিবির খুলনা মহানগর কমিটির সভাপতি এইচ এম শাহাদাত হোসেন, ধ্রুব’র নির্বাহী পরিচালক উত্তম কুমার দাস প্রমুখ।

আলোচনায় বক্তারা বলেন, বর্তমান সময় এই বিষয়ে আলোচনা অবশ্যই সময়পযোগী। সংখ্যালঘুদের মানবাধিকার সুরক্ষার জন্য যেমন রাষ্ট্রের দায়িত্ব রয়েছে, তেমনি ব্যক্তিগত তথা সামাজিক পর্যায়ে মানসিকতার পরিবর্তন আনা দরকার। রাজনৈতিক দলগুলোর এ ব্যাপারে জবাবদিহিতার আওতায় আনা প্রয়োজন। পাশাপাশি রাষ্ট্রকে অগ্রাধিকার ভিত্তিতে সংখ্যালঘুর নিরাপত্তার বিষয়টি বিবেচনা করতে হবে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *