পুরুষের পাশাপাশি নারীরাও সমান তালে এগিয়ে যাচ্ছে

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারীর ক্ষমতায়ন শীর্ষক আলোচনা সভা ও অভিজ্ঞতা বিনময় অনুষ্ঠান বুধবার সকালে খুলনা মহিলা বিষয়ক অধিদপ্তর চত্ত্বরে অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। খুলনা মহিলা বিষয়ক অধিদপ্তরের সহযোগিতায় উইএসএমএস প্রকল্প এই অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, বাংলাদেশ নারীর ক্ষমতায়নে অনেক এগিয়েছে। বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে নারীদের নিয়োগ বেড়েছে এবং বিভিন্ন রাজনৈতিক পদে নারী প্রতিনিধিত্বও বৃদ্ধি পেয়েছে। পুরুষের পাশাপাশি নারীরা সমান তালে এগিয়ে যাচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী উন্নয়ন এবং অধিকার বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, নারীশিক্ষা, নারীর ক্ষমতায়ন ও উন্নয়নের ভিত রচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে সংবিধানে নারী-পুরুষের সম-অধিকার নিশ্চিত করেছেন। নারীদের পিছনে ফেলে সকারের ভিশন ২০২১ ও ২০৪১ বাস্তবায়ন করা সম্ভব নয়। এজন্য নারীকে সকল কাজে সম্পৃক্ত করতে হবে। মনেরাখতে হবে যে আজকের বাংলাদেশের উৎপাদনের শ্রমের মূল চালিকাশক্তি নারী, যা বিশ্বে অনুকরণীয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা আঞ্চলিক তথ্য অফিস (পিআইডি)’র উপপ্রধান তথ্য অফিসর ম. জাভেদ ইকবাল, খুলনা বিসিকের আঞ্চলিক পরিচালক বাবুল চন্দ্র নাথ, এশিয়া ফাউন্ডেশনের প্রোগ্রাম ম্যানেজার শুক্লা দে এবং নারী নেত্রী শামীমা সুলতানা শিলু। খুলনা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক নার্গিস ফাতেমা জামিন এতে সভাপতিত্ব করেন। স্বাগত জানান উইএসএমএস এর টিম লিডার বাসুদেব চক্রবর্তী। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন নারী নেত্রী অলোকানন্দা দাস, গ্রিণ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ছাকেরা বানু এবং এ্যাডভোকেট মোমিনুল ইসলাম। অনুষ্ঠানে মেয়র বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য তিন জনকে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *