খুলনায় ময়ূর নদ দখল-দূষণমুক্ত ও পুনঃ খননের দাবিতে মানববন্ধন

খুলনা মহানগরীর প্রবেশদ্বার গল্লামারীর ময়ূর নদ সংস্কার, দূষণমুক্ত, দুর্গন্ধমুক্ত ও অবৈধ দখলদার উচ্ছেদের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত একঘণ্টা গল্লামারী ময়ূর নদের উপর সেতুতে বৃহত্তর আমরা খুলনাবাসীর আয়োজনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় বক্তরা বলেন, গত বছরের সেপ্টেম্বরে কেসিসি খুলনা মহানগরীর ময়ূর নদসহ ২২ খাল পুনরুদ্ধারে অভিযান পরিচালনা করলে তা মহামারী করোনার কারণে বন্ধ হয়ে যায়। আর এ সুযোগে কেউ কেউ নতুন করে খাল দখল করেছে।  ময়ূর নদসহ ২২টি খাল নানাভাবে দখল হয়ে যাওয়ায় নগরীর জলাবদ্ধতা সমস্যা তীব্রতর হয়েছে। এর মধ্যে সাহেবখালী খাল, বাটকেমারী খাল, ছড়িছড়া খাল, ময়ূর নদ, মন্দার খাল, হরিণটানা খাল, তালতলা খাল, তমিজ উদ্দিন খাল, মতিয়াখালী খাল, খুদে খাল, নারকেলবাড়িয়া খাল, ছোট বয়রা শ্মশানঘাট খাল ও মজুমদারের খাল ৮০ থেকে ৯০ শতাংশ অবৈধভাবে দখল হয়ে গেছে।

বক্তরা আরও বলেন, এর ফলে নগরীর পানি নিস্কাশিত না হওয়ায় জলাবদ্ধতা বাড়ছে। এছাড়া ময়ূর নদীর পানি নষ্ট হয়ে এলাকায় দুর্গন্ধ ছড়াচ্ছে। আসছে বর্ষা মৌসুমে পানি বাধাগ্রস্ত হয়ে ভয়াবহ জলাবদ্ধতার সৃষ্টি করবে। সামান্য বৃষ্টিতে তলিয়ে যাবে নগরীর সড়ক ও ঘরবাড়ি-ব্যবসাপ্রতিষ্ঠান। নদটি খনন করে তার দুই পাশে সবুজ বনায়ন ও বিনোদনকেন্দ্র গড়ে তোলার দাবি জানান মানবন্ধনকারীরা।

সংগঠনের সহ-সভাপতি ডা. সৈয়দ মোসাদ্দেক হোসেন বাবলুর সভাপতিত্বে এবং এস এম মাহবুবুর রহমান খোকনের পরিচালনায় মানববন্ধনে বক্তৃতা করেন সাবেক সংসদ সদস্য আব্দুল গফ্ফার বিশ্বাস, খুলনা মহানগর বিএনপির আহবায়ক অ্যাডভোকেট শফিকুল আলম মনা, মহানগর সিপিবি সভাপতি মিজানুর রহমান বাবু, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিত্যনন্দ ঢালী, নাগরিক সমাজের আহবায়ক বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আ ফ ম মহসীন, পরিবেশ সুরক্ষার উপক‚লীয় জোটের আহবায়ক আয়কর আইনজীবী এস এম শাহনেওয়াজ আলী, ওয়াকার্স পার্টি খুলনা মহানগর সভাপতি মফিদুল ইসলাম, শ্রমিক নেতা মো. দেলোয়ার হোসেন দিলু, মানবধিকার বাস্তবায়ন সংস্থার কো-অডিনেটর অ্যাডভোকেট মোমিনুল ইসলাম, গেøাবাল খুলনার আহবায়ক শাহ্ মামনুর রহমান তুহিন প্রমুখ।

 

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *