জেলা পরিষদ নির্বাচনঃ কেসিসি মেয়রের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ স্বতন্ত্র প্রার্থীর

খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেকের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধির লঙ্ঘনের অভিযোগ করেছেন জেলা পরিষদের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী এস এম মোর্তুজা রশিদী দারা।

আজ বৃহস্পতিবার দুপুরে রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে লিখিত অভিযোগ করেন তিনি। একই দিন পৃথক আরেকটি অভিযোগে তিনি ভোটকেন্দ্র বৃদ্ধির বিষয়ে আপত্তি এবং নয়টি ভোট কেন্দ্র বহাল রাখার দাবি জানান।

লিখিত অভিযোগে এস এ মোর্তুজা রশিদী দারা উল্লেখ করেন, গত ৩ অক্টোবর খুলনা ক্লাবে জেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী শেখ হারুনুর রশিদের (মটর সাইকেল মার্কা) সভাপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হয়। সেই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রতিমন্ত্রী পদমর্যাদার খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক। তিনি জেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থীর মোটরসাইকেল মার্কার পক্ষে ভোট চেয়েছেন এবং ভোটারদের কাছ থেকে ভোট বুঝে নেওয়ার হুমকি প্রদান করেছেন। যা অবাধ ও সুষ্ঠ নির্বাচন আয়োজনের পথকে রুদ্ধ করেছে।

পৃথক আরেকটি অভিযোগে তিনি উল্লেখ করেন,“খুলনা জেলা পরিষদ নির্বাচনের জন্য ৯টি ওয়ার্ডে ৯টি ভোট কেন্দ্র হবে বলে আমাদেরকে জানানো হয়েছিল। যখন নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করে প্রতিমন্ত্রীর পদমর্যাদার মেয়র ভোট বুঝে নেবেন বলে হুমকি প্রদান করছেন, তখন আমরা দেখলাম জেলা পরিষদের ৯ নম্বর ওয়ার্ডের ভোটকেন্দ্রকে ভাগ করে খুলনা সিটি করপোরেশনে একটি ও রূপসা উপজেলার ভোটারদের জন্য একটি আলাদা কেন্দ্র স্থাপন করে মোট ১০টি ভোট কেন্দ্র করা হয়েছে। সিটি করপোরেশনের ৪২টি ভোটের জন্য আলাদা কেন্দ্র স্থাপন করে ভোট বুঝে নেওয়ার একটি কৌশলগত দিক বলে আমাদের মনে হয়েছে। যে কারণে ভোট কেন্দ্র দুটি করার বিষয়ে আপত্তিসহ আগের মতো ৯টি কেন্দ্র রাখার জন্য দাবি করছি।”

এর আগে গত সোমবার দুপুরে নগরীর খুলনা ক্লাবের টেনিস গ্রাউন্ডে খুলনা মহানগর ও জেলা আওয়ামী লীগের বিশেষ মতবিনিময় সভায় জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দলীয় প্রার্থীদের পক্ষে ভোট চান মেয়র, হুইপ ও সংসদ সদস্যসহ দলের নেতারা।

জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী শেখ হারুনুর রশিদের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন মহানগর আওয়ামী  লীগের সভাপতি ও  খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। সম্মানিত অতিথি ছিলেন বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র ও খুলনা-২ (সদর-সোনাডাঙ্গা) আসনের সংসদ সদস্য সেখ সালাউদ্দিন জুয়েল। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রী ও খুলনা- ৫আসনের সংসদ সদস্য নারায়ণচন্দ্র চন্দ, জাতীয় সংসদের হুইপ ও খুলনা-১ আসনের সংসদ সদস্য পঞ্চানন বিশ্বাস, খুলনা-৬ আসনের সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট সোহরাব আলী সানা, বর্তমান সংসদ সদস্য আক্তারুজ্জামান বাবু, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট গ্লোরিয়া ঝর্ণা, খুলনা চেম্বার অব কমার্স সভাপতি কাজী আমিনুল হক, বঙ্গবন্ধুর ভ্রাতুস্পুত্র শেখ জালাল উদ্দিন রুবেল প্রমুখ। এছাড়া এখানে বিভিন্ন উপজেলার বর্তমান ও সাবেক চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান, কাউন্সিলর, ইউপি সদস্য ও দলের সভাপতি-সাধারণ সম্পদকগণ জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর পক্ষে ভোট দেওয়ার আহ্বান জানান।

এদিকে, নির্বাচনী আচরণবিধ লংঘনের ব্যাপারে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেকের মোবাইল ফোনে একাধিকবার ফোন দিলেও তিনি রিসিভ করেননি।

উল্লেখ্য, খুলনা জেলা পরিষদ নির্বাচনে তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন, সদ্য সাবেক চেয়ারম্যান খুলনা জেলা আওয়ামী লীগ সভাপতি শেখ হারুনুর রশিদ, জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও খুলনা স্বাচিবের সভাপতি ডা. শেখ বাহারুল আলম এবং খুলনা জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এস এম মোর্তুজা রশিদী দারা।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *