তথ্য অধিকার বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত

আজ শনিবার, খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি)’র উদ্যোগে তথ্য অধিকার বিষয়ক দিনব্যাপী এক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ্র নাথ বসু একাডেমিক ভবনের ৪র্থ তলায় ইউআরপি ডিসিপ্লিনের লেকচার থিয়েটারে অনুষ্ঠিত এ প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণকারীদের মধ্যে বিকেলে সনদপত্র প্রদান করেন প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। এর আগে তিনি সকাল সোয়া ৯ টায় প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণের উদ্বোধন করেন। এ সময় তিনি সংক্ষিপ্ত বক্তব্যে বলেন তথ্য অধিকার আইনের বিষয়টি স্বচ্ছতা, জবাবদিহিতা, দুর্নীতি হ্রাস এবং আইনের শাসন প্রতিষ্ঠায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। বিষয়টি এখনও পর্যন্ত সাধারণ মানুষ যেমন জানেন না, তেমনি যারা স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান বা বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করেন তারাও ততোটা জানেন না। অথচ তথ্য পাওয়ার অধিকার সবারই আছে।

তিনি বলেন বিশ্ববিদ্যালয়ের মতো একটি প্রতিষ্ঠানকে বিশ্বমানে উন্নীত করতে হলে সকল দিকে এগিয়ে নিতে হবে। বিশ্ববিদ্যালয়ে তথ্য অধিকার আইন বিষয়ে যে প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে তা প্রাতিষ্ঠানিক চর্চার ক্ষেত্রে বিভাগীয় প্রধান ও শাখা প্রধানদের কাজে আসবে। তিনি আরও বলেন প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধিতে বিশ্ববিদ্যালয় শিক্ষক-কর্মচারীদের এ ধরনের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ অব্যাহত থাকবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস। আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধন পর্বে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোঃ মতিউল ইসলাম। প্রশিক্ষণ পর্বে বিভিন্ন বিষয়ে সেশন পরিচালনা করেন আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. কাজী মাসুদুল আলম, জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) এস এম আতিয়ার রহমান, আঞ্চলিক তথ্য অধিদপ্তর বরিশালের পিআইডির উপ-প্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল, আঞ্চলিক তথ্য অধিদপ্তর খুলনার উপ-প্রধান তথ্য অফিসার জিনাত আরা আহমেদ এবং খুলনা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এ্যাডভোকেট এম এম মুজিবুর রহমান।

প্রশিক্ষণ শেষে অনুভূতি প্রকাশ করেন পরীক্ষা নিয়ন্ত্রক (চলতি দায়িত্ব) শেখ শারাফাত আলী, উপ-রেজিস্ট্রার মোহা. আলী আকবর, মোঃ সিরাজুল ইসলাম, সিনিয়র সায়েন্টিফিক অফিসার সুনুরাম রায়, সহকারী রেজিস্ট্রার আশরাফা ফেরদৌসী স্বার্ণা। এই প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধান, শাখা প্রধানসহ ৪১জন অংশগ্রহণ করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *