খুবিকে আন্তর্জাতিক পরিসরে নেওয়াটাই এখন আমাদের প্রধান লক্ষ্য: উপাচার্য

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে আউটকাম বেইজড এডুকেশন (ওবিই) কারিকুলা প্রণয়ন ও তা একাডেমিক ক্ষেত্রে অনুসরণে অগ্রণী অবস্থানে রয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়।

ইতোমধ্যে ওবিই কারিকুলা বই আকারে মুদ্রিত হয়েছে। প্রথম পর্যায়ে মুদ্রিত ৫টি ডিসিপ্লিনের ওবিই কারিকুলা আজ ১৫ ফেব্রুয়ারিখ বেলা সাড়ে ১২ টায় পাঁচজন ডিসিপ্লিন প্রধানের নিকট হস্তান্তর করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

ডিসিপ্লিনগুলো হলো নগর ও গ্রামীণ পরিকল্পনা (ইউআরপি), ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি (এফএমআরটি), অর্থনীতি, প্রিন্টমেকিং এবং হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (এইচআরএম)। হস্তান্তরকালে উপাচার্য ওবিই কারিকুলা প্রণয়ন ও মুদ্রণের উদ্যোগ বাস্তবায়নের জন্য আইকিউএসি ও সংশ্লিষ্ট মুদ্রণ কমিটিকে ধন্যবাদ জানান।

তিনি বলেন খুলনা বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক পরিসরে নেওয়ার জন্য নানামুখী প্রচেষ্টা ও পদক্ষেপ নেওয়া হচ্ছে। এটিই এখন আমাদের মূল লক্ষ্য। এ লক্ষ্য অর্জনে ইতোমধ্যে বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল (বিএসি) ও বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশনস ফ্রেমওয়ার্ক (বিএনকিউএফ) এর গাইড লাইন অনুসরণ করে ওবিই কারিকুলা প্রণয়ন কাজ শেষে তা সকল ডিসিপ্লিনে প্রথম বর্ষ থেকে সে ভিত্তিতে পাঠদান শুরু হয়েছে। এটি একাডেমিক ক্ষেত্রে আমাদের জন্য বড় অগ্রগতি। মুদ্রিত বিশ্বমানের এই ওবিই কারিকুলা শিক্ষার্থীদের হাতে পৌঁছে দেওয়ার মাধ্যমে তারা তাদের কোর্স সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করতে পারবে। শিক্ষকরাও এটি অনুসরণ করে একাডেমিক কার্যক্রম পরিচালিত করতে পারবেন। এই কারিকুলা খুলনা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক উৎকর্ষে এগিয়ে নিয়ে যাবে। এ সময় ইউআরপি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ আশিক উর রহমান, এফএমআরটি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ গোলাম সারওয়ার, অর্থনীতি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. খান মেহেদী হাসান, প্রিন্টমেকিং ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. নিহার রঞ্জন সিংহ এবং এইচআরএম ডিসিপ্লিন প্রধান (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোঃ নূর আলম, আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার, আইকিউএসির অতিরিক্ত পরিচালক সহযোগী অধ্যাপক মোঃ মোস্তাফিজুর রহমান এবং জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক এস এম আতিয়ার রহমান উপস্থিত ছিলেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *