বই বিতরণ এখন জাতীয় উৎসব , খুলনায় বছরের প্রথম দিন নতুন বই পেল আড়াই লাখ শিক্ষার্থী

খুলনায় বছরের প্রথম দিন উৎসবমুখর পরিবেশে আড়াই লাখ শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেওয়া হয়েছে। আজ রবিবার সকালে খুলনা মহানগরীসহ জেলার সব মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে এ বই তুলে দেওয়া হয়। এদিন খুলনার সিটি মেয়র সহ সরকারি কর্মচারীগন বিভিন্ন স্কুলের বই বিতরণ অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন।

এদিকে, আজ সকালে খুলনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তক বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. শহিদুল ইসলাম।

প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন, শিক্ষাবর্ষের প্রথম দিনে বই উৎসব হলো শিক্ষার্থীদের জন্য এক অনন্য আয়োজন। নতুন বছরের শুরুতে নতুন শ্রেণির নতুন বই পাওয়ার আনন্দই আলাদা। বর্তমানে উৎসবটি কেবল শিক্ষার্থীদের মাঝে সীমাবদ্ধ নয়, বরং এটি জাতীয় উৎসবে পরিণত হয়েছে। বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণে সরকারের উদ্যোগটি নিঃসন্দেহে শিক্ষাক্ষেত্রে একটি বড় অর্জন। এ ব্যবস্থা যখন ছিলো না তখন নগদ টাকায় এ সকল বই কিনতে হতো। যার ফলে শিক্ষা ক্ষেত্রে দরিদ্র অভিভাবকের সন্তানেরা পিছে পড়ে ছিল । বিনামূল্যের বই বিশেষ করে দরিদ্র অভিভাবকদের জন্য স্বস্তিকর। এর ফলে বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধি পেয়েছে।  শিক্ষার্থী ঝরে পড়ার হারও কমেছে। সরকারের এসকল উদ্যোগের মাধ্যমে নতুন প্রজন্মের শিক্ষার ভিত্তি শক্ত হবে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত স্মার্ট বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়িত হবে।

অনুষ্ঠানে সরকারি দৃষ্টি ও শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয় এবং মোহাম্মদ নগর ইসলামিয়া দাখিল মাদ্রাসাসহ ১২টি মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হয়।

খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মো. সাজিদ হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনাঞ্চলের পরিচালক প্রফেসর শেখ হারুনুর রশিদ ও উপপরিচালক এ এস এম আব্দুল খালেক।

খুলনা জেলা শিক্ষা অফিসার খো. রুহুল আমিন বলেন, খুলনায় বছরের প্রথম দিন রবিবার সকালে খুলনা মহানগরীসহ জেলার সব মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে আড়াই লাখ শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেওয়া হয়েছে। বছরের প্রথম দিন নতুন বই পেয়ে শিক্ষার্থীরা ভীষণ খুশি।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ ,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *