খুলনায় আয়কর মেলার উদ্বোধন

করদাতাদের কর প্রদানে উৎসাহিত করতে ও গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আজ খুলনায় সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু হয়েছে। সকালে বয়রাস্থ কর ভবন চত্ত্বরে এ মেলার উদ্বোধন করেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মো: মনিরুজ্জামান মনি।

‘আয়করে প্রবৃদ্ধি, দেশ ও দশের সমৃদ্ধি’ শ্লোগান নিয়ে শুরু হওয়া আয়কর মেলা চলবে ১৬-২২ সেপ্টেম্বর পর্যন্ত,এবং  খোলা থাকবে প্রতিদিন সকাল ১০টা হতে বিকেল পাঁচটা পর্যন্ত । খুলনায় চতুর্থবারের মতো  আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

মেলা উদ্বোধনকালে সিটি মেয়র বলেন, কর আদায়ের পাশাপাশি নাগরিক সেবা বৃদ্ধি করতে হবে। সেবার মান বৃদ্ধি পেলে জনগণ কর প্রদানে আরও আগ্রহী হবে। দেশকে বৈদেশিক ঋণের ওপর নির্ভরশীলতা কমিয়ে আনতে করের টাকার যথাযোগ্য ব্যবহার করতে হবে। কর প্রদান ও গ্রহণ কার্যক্রমে কোন অনিয়ম হচ্ছে কি-না তা পর্যবেক্ষণ করতে সংশ্লিষ্টদের প্রতি তিনি আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য হুসেইন আহমেদ, খুলনা কর আপীল ঞ্চলের কর কমিশনার চিন্ময় প্রসূন বিশ্বাস, খুলনা কাষ্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট’র কমিশনার মো: আল আমিন প্রামাণিক, খুলনা কর আইনজীবী সমিতির সভাপতি নজরুল ইসলাম হাওলাদার এবং দীর্ঘ মেয়াদী সেরা করদাতা মনিরুল হুদা। স্বাগত বক্তৃতা করেন যুগ্ম কর কমিশনার মো: মঞ্জুর আলম।

কোন ব্যক্তির বার্ষিক আয় যদি দুই লাখ বিশ হাজার টাকার বেশী হয় তবে তাকে কর রিটার্ন দাখিল করতে হবে। মহিলা এবং ৬৫ বা তদুর্ধ্ব বয়সের পুরুষ করদাতার আয় বছরে দুই লাখ পচাঁত্তর হাজার টাকার বেশি, প্রতিবন্ধী করদাতার আয় বছরে তিন লাখ পঞ্চাশ হাজার টাকার বেশী এবং গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা করদাতার আয় বছরে চার লাখ টাকার বেশী হলে তাঁকে রিটার্ন দাখিল করতে হবে। তবে আয়ের পরিমাণ যা-ই হোক না কেন যাদের টিআইএন আছে তাদের জন্য আয়কর রিটার্ন দাখিল করা বাধ্যতামুলক।

আয়কর মেলায় ফরম পূরণে পরামর্শসহ সহযোগিতা দেয়া এবং আয়কর রিটার্ন গ্রহণের সাথে সাথে প্রাপ্তিস্বীকার পত্র প্রদান করা হবে। রিটার্নের অর্থ চালান, ড্রাফট বা পে অর্ডারে জমা দেয়ার জন্য মেলা প্রাঙ্গনে সোনালী ও জনতা ব্যাংকের বুথ খোলা হয়েছে। অনলাইনের মাধ্যমেও আয়কর দাখিল করা যাবে। তাছাড়া মেলায় নতুন করদাতাদের টিআইএন বরাদ্দ ও প্রত্যয়ন পত্র প্রদানসহ আগ্রহী করদাতাদের প্রয়োজনীয় সহযোগিতা দেয়া হচ্ছে। যারা তাৎক্ষণিক টিআইএন বরাদ্দ নিতে চান তাদেরকে পাসপোর্ট সাইজের সত্যায়িত দুই কপি ছবি, জাতীয় পরিচয়পত্র অথবা পাসপোর্ট’র সত্যায়িত ফটোকপি, ব্যবসায়ী হলে ট্রেড লাইসেন্সের ফটোকপি সাথে আনতে হবে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *