খুলনায় বিশ্ব এইডস দিবস পালিত

নানা আয়োজনে খুলনায় আজ বিশ্ব এইডস দিবস পালিত হয়। এ উপলক্ষে খুলনার ফুলতলা উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। খুলনা জেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ এবং জিও-এনজিও নেটওর্য়াক এসব অনুষ্ঠানের আয়োজন করে।

 দিবসটির এবারের প্রতিপাদ্য, ‘এইচআইভি সংক্রমণ ও এইডস মৃত্যু; নয় একটিও আর। বৈষম্যহীন পৃথিবী গড়ব সবাই…. এই আমাদের অঙ্গীকার’।

 আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা প্রশাসক আনিস মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডা. মোঃ ইয়াছিন আলী সরদার, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মোঃ সাখাওয়াৎ হোসেন ও উপজেলা নির্বাহী অফিসার লুলু বিলকিস বানু। সভাপতিত্ব করেন ফুলতলা উপজেলা পরিষদ চেয়ারম্যান শেখ আকরাম হোসেন। এতে স্বাগত বক্তৃতা করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. মঞ্জুর মোর্শেদ।

 প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক আনিস মাহমুদ বলেন, এইডস প্রতিরোধে সচেতনতার পাশাপাশি মাদক ও বাল্যবিবাহ বন্ধে জোর কার্যক্রম চালাতে হবে। ছোট বেলা থেকেই ছেলেমেয়েদের নৈতিকতার শিক্ষা দিতে হবে।

 অনুষ্ঠানে অন্যান্য বক্তারা বলেন, এ দেশে এইডস’র বিস্তার ভয়ংকর না হলেও প্রতিবেশী দেশগুলোতে বিস্তারের হার অনেক বেশী। প্রতিবেশী দেশ থেকে যাতে এইডস আমাদের দেশে ছড়াতে না পারে তার জন্য আত্মনিয়ন্ত্রণ ও সংযম প্রদর্শনের পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলা প্রয়োজন।

আলোচনা সভায় সিভিল সার্জন জানান, বেসরকারিভাবে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে খুলনা অঞ্চলে এ পর্যন্ত ১৩৭ জন রোগী এইচআইভি/এইডস এ আক্রান্ত হয়েছে। যার মধ্যে মারা গেছেন ৩৬ জন। জীবিত আছেন ১০১ জন। এর মধ্যে খুলনা জেলায় ৬২ জন এবং আশেপাশেল জেলা সমূহে ৭৫ জন এইচআইভি/এইডস রোগী মধ্যে পুরুষ ৫৮জন, মহিলা ৭৯জন ও শিশু ১৮জন। ২০১৩ সালে নতুন ভাবে ৩৩জন এইডসে আক্রান্ত ছিল, তন্মধ্যে মহিলা ২১ জন ও পুরুষ ১২ জন, ২জন ছেলে শিশু। ২০১৩ সালে খুলনাতে মারা যায় ৩ জন। ২০১৪ সালে খুলনাতে মারা যায় ৫ জন।

 আলোচনা সভা শেষে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। পরে ফুলতলা ব্রোথেল সংলগ্ন সিএসএস’র ডিআইসি ক্যাম্পে বিনামূল্যে এইচআইভি পরীক্ষা করা হয়।

 অনুষ্ঠানে সরকারি-বেসরকারি দপ্তরের অফিসার, এনজিও প্রতিনিধি, শিক্ষক ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। এর আগে রূপসা ফেরীঘাট হতে এক বর্ণাঢ্য মটর র‌্যালি জেলা প্রশাসকের নেতৃত্বে বের হয়ে ফুলতলা উপজেলা পরিষদ চত্বরে শেষ হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *