খুলনা মহানগরীতে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালিত হচ্ছে

খুলনা সিটি কর্পোরেশনের উদ্যোগে মহানগরীতে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালিত হচ্ছে। সিটি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান আজ রবিবার সকাল ৯ টায় নগরীর মতিয়াখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে একটি শিশুকে কৃমিনাশক ট্যাবলেট খাইয়ে মহানগরীতে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন করেন।

উদ্বোধনকালে সিটি মেয়র বলেন, শিশুদের শারীরিক বৃদ্ধি ও মানসিক বিকাশের জন্য কৃমি নিয়ন্ত্রণ অপরিহার্য। কৃমি আমাদের খাবারের পুষ্টি খেয়ে ফেলে ও রক্ত শোষণ করে। ফলে মারাত্মক স্বাস্থ্যহানী দেখা দেয়। শিশু-কিশোরদের এ ধরণের সংকট থেকে মুক্ত করে সবল দেহ গঠনের জন্য নিয়মিত স্বাস্থ্য পরিচর্যার মাধ্যমে তাদেরকে কৃমিমুক্ত রাখতে হবে। তিনি শিশুদের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ সফল করতে সংশ্লিষ্টদের নিষ্ঠার সাথে দায়িত্ব পালন সহ অভিভাবক ও শিক্ষকদের সার্বিক সহযোগিতা কামনা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কেসিসি’র প্যানেল মেয়র রুমা খাতুন, কাউন্সিলর মুহাঃ আমান উল্লাহ আমান, মোঃ মাহবুব কায়সার, সংরক্ষিত আসনের কাউন্সিলর রাবেয়া ফাহিদ হাসনাহেনা, নির্বাহী ম্যাজিষ্ট্রেট এরাদুল হক, সদর থানা শিক্ষা অফিসার রিনা পারভীন, মেডিকেল অফিসার ডা. স্বপন কুমার হালদার, ডা. শরীফ শাম্মিউল ইসলাম, পিকেএস-এর মনিটরিং অফিসার ডা. মোঃ হামে জামাল, সমাজসেবক মোঃ জালু মিয়া, স্কুল ব্যবস্থাপনা কমিটির সভাপতি ডা. মোঃ হান্নান সহ বিভিন্ন সরকারী ও বেসরকারি সংস্থার প্রতিনিধিগণ বক্তৃতা করেন। স্বাগত বক্তৃতা করেন কেসিসি’র প্রধান স্বাস্থ্য অফিসার ডা. এ কে এম আব্দুল্লাহ।

উল্লেখ্য, ২৫ অক্টোবর পর্যন্ত জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালিত হবে। কর্মসূচীর আওতায় খুলনা মহানগরীর ৫০৫টি বিদ্যালয়, মাদরাসা, মক্তব ও কিন্ডার গার্টেনে ৫ থেকে ১২ বছর বয়সী ৯৩ হাজার ৮’শ ৭২জন শিশুকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *