জনগণের ক্ষমতায়নের মাধ্যমে জলবায়ু ও পরিবেশিক ন্যায্যতা অর্জন প্রকল্পের প্রশিক্ষণ অনুষ্ঠিত

জনগনের ক্ষমতায়নের মাধ্যমে জলবাযু ও পরিবেশিক ন্যায্যতা অর্জন (পিস) প্রকল্পের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয় গত ২১ থেকে ২৩ আগষ্ট তিন দিন ব্যাপী খ্রীষ্টান কমিশন ফর ডেভেলপমেন্ট বাংলাদেশ (সিসিডিবি)’র ঢাকা কার্যালয়ে। ব্রেড ফর দি ওয়ার্ল্ড’র আর্থিক সহায়তায় কোষ্টাল ডেভেলপমেন্ট পার্টনারশীপ (সিডিপি)’র আয়োজনে(সিডিপি) মোট বারটি সহযোগি সংগঠনের প্রতিনিধিদের সমন্বয়ে  ১২ জন প্রকল্প কর্মকর্তা ও নির্বাহি পরিচালক কে প্রশিক্ষণ দেওয়া হয়।

অংশগ্রহনকারী সংগঠন সমূহ হ’ল উল্লাপাড়া সিরাজগঞ্জ থেকে অরিডার, ফরিদপুর পাবনা থেকে টিএসপি, ঝিনাইদহ থেকে পদ্মা, রামপাল বাগেরহাট,বানারিপাড়া বরিশাল ও কালিহাতি টাঙ্গাইল থেকে সিডিপি, ভেদরগঞ্জ শরিয়তপুর থেকে সেডাড, দাকোপ খুলনা থেকে পরিবর্তন-খুলনা, বাটিয়াঘাটা খুলনা থেকেরূপসা, কক্সবাজার থেকে বিসিভিডি ও খাগড়াছড়ি থেকে জেকেএস।

সকল অংশ গ্রহণকারীর উদ্দেশ্যে সিডিপির নির্বাহী পরিচালক জাহাঙ্গীর হাসান মাসুম বলেন, ‘জেলা পর্যায়ে জলবায়ু পরিবর্তন নেটওয়ার্ক গড়ে তুলতে হবে। গ্রামীন জনগোষ্ঠির মতামতের আলোকে প্রকল্প পরিচালিত হবে। চাহিদা নিরুপন সকল কে একত্রে করতে হবে। ১০শতাংশ হারে প্রতি বছর পরিবর্তন ঘটিয়ে তিন বছরে যে ৩০শতাংশ পরিবর্তন করতে চাই এটা আমাদের মেধা ও শ্রম দিয়ে বাস্তব রূপ দিতে হবে।’

প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে বিভিন্ন প্রশিক্ষক এ্যডভোকেসী এন্ড নেটওয়াকিং, জেন্ডার বৈষম্য ও জলবায়ু পরিবর্তনে এর প্রভাব, স্থানীয় বিদ্যালয়ের সহযোগিতায় তৈরী একটি সংঘ, যার লক্ষ্য হবে জলবায়ু সহিষ্ণু ভবিষ্যৎ প্রজন্ম বিনির্মান করা। জলবায়ু বিষয়ক সামাজিক আন্দোলন ও আলোচনায় অংশগ্রহনের যোগ্য করে তোলার লক্ষ্যে ক্লাইমেট ক্লাব, জলবায়ু পরিবর্তন বিষয়ে প্রশিক্ষণ, গবেষণা এবং জ্ঞান ব্যবস্থাপনা কেন্দ্র বা সি-ট্রাক গড়ে তোলা। সি-ট্রাকের মাধ্যমেই প্রকল্প এলাকার জনসাধারণকে জলবায়ু এবং আবহাওয়া বিষয়ে তথ্য জ্ঞান সমৃদ্ধ এবং সচেতন করে তুলতে হবে।

প্রশিক্ষণ প্রদান পূর্বক জলবায়ু এবং আবহাওয়ার বিষয়ে জনগনের সক্ষমতা বৃদ্ধি করা এবং গবেষণার মাধ্যমে জলবায়ু এবং আবহাওয়া বিষয়ে প্রয়োজনীয় তথ্যের ব্যবস্থা করা। এর পরিধি হল আগাম সতর্কীকরণ বার্তা প্রেরণ, হার্ডকপি লাইব্রেরী, ডিজিটাল লাইব্রেরী, ই-বুক, সিডি/ডিভিডি, অডিও বুক। এছাড়া উপকূল বার্তা ও ডিজিটাল প্রকাশনা (ওয়েভ ভিত্তিক)।

ঝুকিঁ নিরুপন ও বিশ্লেষণ সহ সমাধানের বা মোকাবেলার কৌশল গ্রহণের উপর বিস্তারিত প্রশিক্ষন প্রদান প্রদান করা হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *