ধানের জন্ম ইতিহাসঃ পর্ব-৩

ধানের জাত বিলুপ্তির কারণঃ

এক সময় হয়তো প্রতি গৃহস্থই তাঁর নিজ হাতে বাছাই করা ধান চাষ করতেন। কোন কারণে সেই গৃহস্থের ধান ফসলের ক্ষতি হলে তিনি পাশের গৃহস্থের বা তাঁর বন্ধুপ্রতিম আরেক গৃহস্থের তৈরী ধান জাতের চাষ করতেন।এভাবেই হাজার হাজার ধান জাতের কথা ভাবা যায়।

কালক্রমে কোনো এক গ্রামের গৃহস্থরা বুঝতে পারেন যে ওই গ্রামের অনেক জাতের মধ্যে বিশেষ বিশেষ কয়েকটি জাতই সবচেয়ে ভালো ফলন দেয়, বা তা দেখতে ও খেতে ভালো, অথবা তা বাজারে বেশী দাম পায়, অথবা সে জাতের ধান থেকে বেশী চাল পাওয়া যায়।

এমন কিছু জাত গৃহস্থরা বাছাই করেছিলেন যে যেগুলোতে ছিল সুগন্ধি চাল, চিকন অথবা ছোট। এ সকল  গুণাবলিসমৃদ্ধ জাত গুলো বাজারে চড়াদামে বিক্রয় হতো, ফলে সেগুলো পালা-পার্বণ বা ধর্মীয় অনুষ্ঠানে ব্যবহারের রেওয়াজ প্রতিষ্ঠিত হয়।

আবার কোন কোন ক্ষেত্রে গৃহস্থ দেখতেপান যে বিশেষ বিশেষ ধান জাত খরা বেশি সহ্য করতে পারে অথবা প্রচন্ড ঠান্ডায় চারা গাছ মরে না অথবা হঠাৎ করে বন্যা এলেও কিছু ধান জাতের বন্যা প্রতিরোধ ক্ষমতা বেশী।ফলে দেখা যাচ্ছে যে গৃহস্থের প্রয়োজন, বাজারের চাহিদা, বিশেষ বিশেষ সামাজিক বা ধর্মীয় প্রয়োজন, রোগ-বালাই, খরা-বন্যা প্রতিরোধ করতে পারে অথবা কম সারে বেশী ফলন দিতে পারে এমন জাতগুলোর চাপে অন্যান্য জাত বিলীন হয়ে যায়।

আজও চলছে এই আর্থ-নৈসর্গিক ও আর্থ-সামাজিক ফসলের প্রকৃতি জগতে টিকে থাকার প্রয়াস।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *