বঙ্গবন্ধুকে ব্যঙ্গ করে গান প্রচার করায় সাত বছরের কারাদন্ড

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ব্যঙ্গ করে গান রচনা করা এবং মুঠোফোনে ছড়িয়ে দেওয়ার অপরাধে খুলনার দাকোপের তন্ময় মল্লিক কে সাত বছরের কারাদন্ড দিয়েছে আদালত।

তন্ময় মল্লিক দাকোপ উপজেলার গোরকাঠি থানার তুলসী দাস মল্লিকের ছেলে। উপজেলার আচাভূয়া বাজারে তার সিডির দোকান রয়েছে। ঢাকায় স্থাপিত সাইবার ট্রাইব্যুনালের বিচারক কেএম শামসুল আলম বুধবার আসামি তন্ময়কে এই দণ্ডাদেশ দেন।

কারাদণ্ডের পাশাপাশি তন্ময়কে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে,অনাদায়ে আরও ছয় মাস কারাভোগ করতে হবে তাকে। অভিযোগ প্রমাণিত না হওয়ায় মামলার আরেক আসামি রফিকুল ইসলামকে খালাস দিয়েছেন বিচারক।

মামলায় বলা হয়, টাকার বিনিময়ে কম্পিউটারের মাধ্যমে মোবাইলের মেমোরি কার্ডে গান লোড করে দিতেন তন্ময়। এক পর্যায়ে তিনি বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে একটি ব্যাঙ্গাত্মক গান রচনা করে গ্রাহকদের মোবাইলে ঢুকিয়ে দেন।

২০১৩ সালের ২৬ অক্টোবর তন্ময় মল্লিককে গ্রেপ্তার করে পুলিশ। এরপর তার কাছ থেকে ওই গান লোড করে নেওয়া রফিকুলকেও গ্রেপ্তার করা হয়।

ওই ঘটনায় দাকোপ থানার এসআই জয়নাল আবেদীন তথ্যপ্রযুক্তি আইনে মামলা করেন। গত বুধবার এ মামলার রায় ঘোষণা করা হয়।

ট্রাইব্যুনালের  পেশকার শামীম আহমেদ জানান, তন্ময় মল্লিক বিচারকালে হাই কোর্ট থেকে জামিনে ছিলেন। তবে গত ১৬ সেপ্টেম্বর যুক্তিতর্কের দিন তাকে কারাগারে পাঠানো হয়।

তথ্যপ্রযুক্তির প্রসারে এই ধরনের অপরাধ বেড়ে যাওয়ায় তা প্রতিরোধে আইন প্রণয়নের পর গঠিত হয় সাইবার ক্রাইম ট্রাইব্যুনাল।

এ ট্রাইব্যুনালে বিচারাধীন বেশির ভাগ মামলাই ফেইসবুক, বিভিন্ন ব্লগ ও অনলাইনে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে লেখা ও ছবি প্রকাশের অভিযোগে দায়ের করা মামলা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওয়াহিদুজ্জামান, আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধেও এই ট্রাইবুনালে মামলা বিচারের অপেক্ষায় রয়েছে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *