সোনালি আঁশ পাট: শেষ পর্ব

বিনা চাষে পাট উৎপাদনঃ

একসময় পাট ছিল আমাদের সোনালি আঁশ। মাঝখানে নানান কারণে পাট প্রায় হারিয়ে যেতে বসেছিল। কিন্তু পাটের সেই সুদিন আবার ফিরে এসেছে। ফলে পাট চাষে এখন আবারো আগ্রহী হয়ে উঠেছেন চাষি ভাইয়েরা। কারণ পাটের বাজারমূল্য এখন আগের যে কোনো সময়ের তুলনায় অনেক ভালো। এই মৌসুমে বৃষ্টি কম হওয়ায় পাট জাগ দেয়ায় সমস্যা সৃষ্টি হচ্ছে। পাট জাগ দেওয়ার জন্য বিকল্প ব্যবস্থা হিসেবে রিবন রেটিংয়ের পরামর্শ দেয়া হচ্ছে। কৃষি বিভাগ এই বিষয়ে কাজ করে যাচ্ছে।

রিবন রেটিংয়ের সাহায্যে পাট জাগ দেয়ায় পাটের গুণগত মান ভালো থাকে। সূত্রমতে,এ বছর খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার চুকনগর এলাকায় এই পদ্ধতিতে প্রায় ১০০ একর জমির পাট জাগ দেওয়া হয়েছে।

চাষ কৌশলঃ

চাষিরা জানান, বোরো জমিতেই পাট চাষ করা সম্ভব। বোরো ধান কাটার ২০-৩০ দিন আগে ধানের জমিতে জো অবস্থায় অর্থাৎ মাটিতে রস থাকা অবস্থায় বোরো ধানের জমিতে পাট বীজ বুনে দিতে হয়। মাটিতে রসের অভাব হলে একটা সেচ দিয়ে নিতে হবে। কিছু দিনের মধ্যে পাট বীজ গজাবে।

বীজের পরিমাণঃ প্রতি বিঘা জমিতে (৩৩ শতাংশ) ১০০০ গ্রাম থেকে ১২৫০ গ্রাম বীজ প্রয়োজন।

জাতের নামঃ তোষা পাট বীজ।

সারঃ কোনো সার প্রয়োগ করার প্রয়োজন নেই। বোরো চাষের সময় যে পরিমান সার ব্যবহার করা হয়েছে ওই ফসল তোলার পর যেটুকু অবশিষ্ট থাকে তাতেই পাট উৎপাদন করা সম্ভব।

পরিচর্যাঃ বোরো ধান কাটার পর পাটের জমিতে দুইবার নিড়ানি দিতে হবে। এতে করে আগাছা দমন হবে এবং মাটির আস্তরণ ভাঙ্গার ফলে মাটির রস সংরক্ষিত হবে।

ফলনঃ এই পদ্ধতিতে চাষ করে বিঘা প্রতি  ১০-১২ মণ (কাচাঁ পাটের আঁশ) ফলন পাওয়া যায়।

 

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *