খুলনার উন্নয়নে বাজেটে বরাদ্দের দাবিতে সুপ্র’র সংবাদ সম্মেলন

অবহেলিত খুলনার উন্নয়নের জন্য অর্থমন্ত্রির সুদৃষ্টি কামনা করে সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র খুলনা জেলা কমিটির সংবাদ সম্মেলন অনুষ্ঠিত।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সুপ্র খুলনা জেলা কমিটির নির্বাহী সদস্য ও নবলোকের প্রধান নির্বাহী কাজী ওয়াহিদুজ্জামান। সম্মেলনে সদ্য ঘোষিত ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে খুলনার উন্নয়নে আরো বেশী বরাদ্দ রাখার দাবিতে অর্থমন্ত্রির নিকট সুপারিশমালা পেশ করা হয় এবং বিমান বন্দর ও মোংলা বন্দরের জন্য বাজেটে বরাদ্দ রাখায় প্রধানমন্ত্রি ও অর্থমন্ত্রিকে ধন্যবাদ ও অভিনন্দন জানায়।

খুলনার উন্নয়নে অর্থমন্ত্রি বরাবর যে সুপারিশগুলো পেশ করা হয় তা হ’ল –

দেশে ভারসাম্যহীন উন্নয়ন হচ্ছে। বৈষম্য দূর করে সমতার ভিত্তিতে বাজেটে উন্নয়ন বরাদ্দ রাখতে হবে। তৃণমূল জনগণের মতামত নিয়ে জেলা বাজেট প্রণয়ন করতে হবে। জেলা বাজেটে উন্নয়ন খাতে বরাদ্দ রাখতে হবে। স্থানীয়ভাবে আদায়কৃত কর স্থানীয় উন্নয়নে ব্যয় করতে হবে।

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল জলবায়ু পরিবর্তনজনিত সমস্যায় সবচেয়ে বেশি হুমকির মুখে, জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতিপূরণের যথাযথ ব্যবস্থা গ্রহণ করে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করতে হবে।
শিল্প নগরী খুলনার বন্ধ কল-কারখানাগুলো পুনরায় চালু করার জন্য বাজেটে আরো বেশি অর্থ বরাদ্দ করতে হবে।

খুলনা মহানগরীর প্রতিটি ওয়ার্ডে দরিদ্রদের স্বাস্থ্যসেবায় কমিউনিটি ক্লিনিক স্থাপন করতে হবে। শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে পর্যাপ্ত বিশেষজ্ঞ চিকিৎসকের নিয়োগ নিশ্চিত করতে হবে। খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে প্রয়োজনীয় লোকবল নিয়োগ ও খুলনায় একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করতে হবে। ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র গুলোতে প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহ করতে হবে এবং খুলনা শিশু হাসপাতালের আধুনিকায়নে অধিক পরিমাণে সরকারি অর্থ বরাদ্দ করতে হবে। খুলনা সদর হাসপাতাল আধুনিকায়নে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করতে হবে।

খুলনা মহনগরীর অন্ততঃ ৬ টি মাধ্যমিক স্কুলকে সরকারিকরণের আওতায় আনার জন্য বাজেটে পর্যাপ্ত অর্থ বরাদ্দ রাখতে হবে। শিক্ষা ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য ছাত্র-শিক্ষকের অনুপাত১ঃ২০ করতে হবে। অধিক হারে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনে অর্থ বরাদ্দ করতে হবে।

অবিলম্বে খুলনায় পাইপ লাইনে গ্যাস সরবরাহের জন্য বাজেটে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করতে হবে।

জেলা-উপজেলার সাথে বিভাগীয় শহর খুলনার সংযোগকারী সড়কগুলির বেহাল দশা ঘুচিয়ে অবিলম্বে সড়ক সংস্কারের জন্য বাজেটে পর্যাপ্ত অর্থ বরাদ্দ করতে হবে।
অবিলম্বে খুলনা শহর রক্ষা বাঁধের প্রয়োজনীয় সংস্কারের জন্য বাজেটে অর্থ বরাদ্দ করতে হবে।

খুলনা সিটি কর্পোরেশন এলাকায় উন্নয়নের জন্য সিটি কর্পোরেশন বাজেটে সরকারি অর্থ বরাদ্দের পরিমাণ বৃদ্ধি করতে হবে।
জেলা-উপজেলার মহাসড়কের ওপর থেকে বাজার সরিয়ে নির্দিষ্ট স্থানে বাজার স্থাপনের জন্য বাজেটে অর্থ বরাদ্দ রাখতে হবে।

দক্ষিণ পশ্চিমাঞ্চলে সুন্দরবন ভিত্তিক পর্যটন শিল্প গড়ে তোলার জন্য বাজেটে সুষ্পষ্ট নির্দেশনা এবং প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করতে হবে। সুন্দরবনের জীব বৈচিত্র্য রক্ষার জন্য বাজেটে বরাদ্দ চাই।

সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সুপ্র খুলনা জেলা কমিটির সভাপতি এম. এস রাশিদা করিম, সম্পাদক এম. নাজমুল আজম ডেভিড, নির্বাহী সদস্য অসীম পাল, নবলোকের এম মোস্তাফিজুর রহমান, এ্যাওসেডের ফজলে বারী, পরিবর্তন-খুলনার শেখ ইমরান ইমন, মোস্তাহিদুর রহমান ও সোয়াইব হেসেন প্রমূখ।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *