বেতন স্কেল পদ ও গ্রেড বৈসম্যের প্রতিবাদে বিসিএস শিক্ষকদের সংবাদ সম্মেলন ও মানববন্ধন

অধ্যাপক পদের বেতন বৈষম্য নিরসনে বেতন স্কেল ও গ্রেড অবনমনের প্রতিবাদে এবং সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুনর্বহাল করে সকল স্তরে বেতন বৈসম্য নিরসনের দাবিতে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির উদ্যোগে আজ খুলনা প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের জেলা সম্পাদক ফারুকে আযম মুঃ আব্দুস সালাম। তিনি বলেন, বর্তমান সরকার অষ্টম জাতীয় বেতন স্কেল ঘোষণা করেছে কিন্তু সিলেকশন গ্রেড বাতিল ও পদ আপগ্রেড করে স্কেল বৈসম্য নিরসন না করে পদ ও স্কেল অবনমনের ফলে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ১৫ হাজারের অধিক সদস্য বৈসম্যের শিকার হয়েছেন।

তিনি বলেন, এ অবস্থায় প্রধানমন্ত্রী কর্তৃক সদ্য ঘোষিত আপগ্রেডকৃত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পদের সাথে সঙ্গতি রেখে শিক্ষা ক্যাডারের অন্যান্য পদ আপগ্রেড ও বেতন বৈসম্য নিরসনের দাবিতে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য শিক্ষকরা নিয়মতান্ত্রিক কর্মসূচি পালন করছে।

তিনি বলেন, বিভিন্ন ক্যাডারের অফিসারগণ পঞ্চম গ্রেড থেকে পদোন্নতি পেয়ে তৃতীয় গ্রেডে উন্নিত হন, কিন্তু শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপকগণ পঞ্চম গ্রেড হতে চতুর্থগ্রেডে অধ্যাপক পদে পদোন্নতি পান যা বৈসম্যমূলক। এ বৈসম্য দীর্ঘকাল যাবৎ বিভিন্ন সুপারিশের পরেও চতুর্থ গ্রেড হতে তৃতীয় গ্রেডে উন্নিত হয়নি উল্টো সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বন্ধ করের দেওয়া হয়েছে।

তিনি বলেন এ অবস্থায় পদোন্নতির সুযোগ না থাকায় অনেকেই সহযোগী অধ্যাপক হিসেবে অবসর নিতে বাধ্য হবেন যা অন্যায়। সিলেকশন গ্রেড ও টাইম স্কেল না থাকায় সহযোগী অধ্যাপকগণকে পঞ্চম গ্রেড হতে অবসরে যেতে হবে।

তিনি বলেন, প্রাপ্য মর্যাদায় উন্নিত না করে স্কেল ও পদ অবনমনের ফলে শিক্ষকগণ মর্মাহত। এ কারণে একযোগে সারাদেশে এ কর্মসূচি পালিত হচ্ছে। আন্দোলনের অংশ হিসেবে আগামী ১৩ ও ১৪ অক্টোবর শিক্ষকদের ক্লাস বর্জন এবং ১৮ অক্টোবর শিক্ষা ভবনে অবস্থান কর্মসূচি ঘোষণা করা হ’ল।

সংবাদ সম্মেলনে খুলনা সরকারী সুন্দরবন ও সিটি কলেজ’র প্রিন্সিপালগণ সহ বিভিন্ন সরকারী কলেজ-আলিয়া মাদ্রাসার শিক্ষকগণ উপস্থিত ছিলেন। সম্মেলন শেষে খুলনা প্রেস ক্লাবের সম্মুখে শিক্ষকগণ মানববন্ধন পালন করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *