খুলনায় জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদ্ধোধন

সারাদেশে একযোগে এপ্রিল ১ থেকে ৭ পালিত হচ্ছে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ-২০১৫। আজ সকালে খুলনার বটিয়াঘাটা উপজেলার মুহাম্মদ নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে খুলনা জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল শিশুদের কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো কার্যক্রমের উদ্ধোধন করেন।

 প্রধান অতিথি জেলা প্রশাসক বলেন, বর্তমান সরকার জনস্বাস্থ্যের উন্নয়নে ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছে। বিশেষ করে শিশু স্বাস্থ্যের উন্নয়নে এবং মাতৃমৃত্যুর হার রোধে সরকারের বিবিধ কর্মসূচি রয়েছে। তারই অংশ হিসেবে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদযাপন। তিনি বলেন, কৃমি শিশুদের মেধার বিকাশ বাধাগ্রস্থ করে এবং এটা শিশুদের মারাত্মক অপুষ্টিরও অন্যতম কারণ। এজন্য অভিভাবকদের সচেতনতা সবচেয়ে জরুরী। তিনি এ জাতীয় কর্মসূচিতে শিক্ষক, অভিভাবকসহ সবাইকে একাত্ম হওয়ার আহ্বান জানান।

 এসময় খুলনা সিভিল সার্জন ডাঃ মোঃ ইয়াছিন আলী সরদার, সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোহাম্মদ আবুল কালাম আজাদ সহ বটিয়াঘাটা উপজেলার স্বাস্থ্য সংশ্লিষ্ট অফিসার এবং বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মনিরুজ্জামান উপস্থিত ছিলেন।

 স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার ফাইলেরিয়াসিস নির্মূল কর্মসূচি ও জাতীয় কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় খুলনা সিভিল সার্জন অফিস এ সকল কার্যক্রম বাস্তবায়ন করছে।

 উল্লেখ্য, এবছর মহানগরসহ খুলনা জেলার প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা ও কিন্ডারগার্টেনসহ দুই হাজার তিনশ ৯৩টি স্কুলে ৫-১২বছর বয়সী সকল শিশুকে একটি করে মোট তিন লাখ ৭৬ হাজার চারশ ১৬টি কৃমি নাশক ট্যাবলেট (ভারমক্স মেবেনডাজল-৫০০মি.গ্রা.) খাওয়ানো হবে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *