খুলনায় ‘মুন্সীবাড়ি গণহত্যা স্মৃতি’ ফলক ভেঙ্গে ফেলেছে দুর্বৃত্তরা

খুলনা-যশোর সড়কের পাশে খালিশপুর থানার নয়াবাটি এলাকায় মুন্সিবাড়ি গণহত্যা স্মৃতিফলকটি অজ্ঞাতনামা দুর্বৃত্তরা ভেঙ্গে ফেলেছে। গতকাল সোমবার স্মৃতিফলকটি ভাঙ্গা দেখতে পাওয়া যায়। আশপাশের লোকজনদের মতে, রোববার রাতের কোন এক সময় স্মৃতিফলকটি ভেঙ্গে ফেলা হয়েছে।

গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের নেতৃবৃন্দ এই ঘটনার জন্যে মুক্তিযুদ্ধ বিরোধী চক্রকে দায়ী করেছেন। নেতৃবৃন্দ ঘটনার সাথে যুক্তদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার দাবি করেছেন।

সোমবার বিকেলে বিষয়টি নিয়ে খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনারের সাথে ১৯৭১: গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের নেতৃবৃন্দ সাক্ষাত করেন।
গত বছর (২০১৪) ১৭ মে , ১৯৭১: গণহত্যা- নির্যাতন আর্কাইভ ও জাদুঘর’র পক্ষ থেকে ১৯৭১ সালের ৭ এপ্রিল খালিশপুরের মুন্সীবাড়িতে ঘটে যাওয়া হত্যযজ্ঞের স্মৃতি রক্ষায় এ নামফলকটি স্থাপন করা হয়।

আর্কাইভ ও জাদুঘরের ট্রাস্টি লেখক সাংবাদিক গৌরাঙ্গ নন্দী বলেন, সোমবার দুপুরে ওই স্থান দিয়ে যাওয়ার সময়ে নজরে আসে স্মৃতিফলকটি ভেঙ্গে ফেলা হযেছে। আশপাশের লোকদের সাথে ঘটনাটি সম্পর্কে জানতে চাইলে তারা স্পষ্ট করে কিছুই বলতে পারেন নি। তবে অনেকেইে বলেছেন রোববারও স্মৃতিফলকটি অক্ষত ছিল। রাতের বেলা কোন এক সময়ে সেটি ভেঙ্গে ফেলা হতে পারে। তিনি বলেন, ‘আমরা’ বিষয়টি খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনারের সাথে দেখা করে ঘটনা জানিয়েছি।

এ প্রসঙ্গে ১৯৭১: গণহত্যা- নির্যাতন আর্কাইভ ও জাদুঘর’র সভাপতি ডা: শেখ বাহারুল আলম বলেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ শুরুর প্রথমদিক ৭ এপ্রিল স্বাধীনতা বিরোধী চক্র হামলা চালিয়ে মুন্সীবাড়ির ১২ সদস্যকে হত্যা করে। সেই স্মৃতিকে ধরে রাখতে, বর্তমান ও ভবিষ্যত প্রজন্মকে জানাতে সংরক্ষণ করার উদ্যোগ নেয়া হয়েছে। এই স্মুতিফলকটি সংরক্ষণ করা সকলের দায়িত্ব ও কর্তব্য। অথচ স্বাধীনতা বিরোধী চক্র শহীদদের স্মৃতিচিহ্ন মুছে ফেলতে স্মৃতিফলকটি ভেঙ্গে ফেলেছে। তিনি বলেন, এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে পুলিশ কমিশনারকে অবহিত করা হয়েছে।

১৯৭১: গণহত্যা- নির্যাতন আর্কাইভ ও জাদুঘর’র পক্ষ থেকে এই ঘটনার তীব্র নিন্দা জানানো হয়েছে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *