জলবায়ু উদ্বাস্তুদের কর্মসংস্থানে কেসিসি’র উন্নয়ন প্রকল্প গ্রহণ

জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগে খুলনা মহানগরী এলাকায় বসবাসরত স্বল্প আয়ের মানুষের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন এবং কর্মহীন দরিদ্রদের কর্মংস্থানের লক্ষ্যে খুলনা সিটি কর্পোরেশন একটি প্রকল্প গ্রহণ করছে। জার্মান ডেভেলপমেন্ট কো-অপারেশন (জিআইজেড)’র আর্থিক সহায়তায় কেসিসি মহানগরী এলাকায় এ প্রকল্পটি বাস্তবায়ন করবে। জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে গ্রাম ছেড়ে শহরে আসা মানুষদের স্বাবলম্বী করার লক্ষ্যে উল্লিখিত প্রকল্পটি হাতে নেয়া হয়েছে।

প্রকল্পটি সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে জিআইজেড মিশনের একটি প্রতিনিধি দল আজ সোমবার সকাল ১০টায় নগর ভবনে সিটি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান’র সাথে মতবিনিময় সভায় মিলিত হন।

সভায় সিটি মেয়র বলেন, সিডর ও আইলা’র মত বিধ্বংসী প্রাকৃতিক দুর্যোগে উপকূলীয় এলাকার বহু লোক নি:স্ব হয়ে গেছে। জীবন-জীবীকার তাগিদে তারা খুলনা মহানগরী এলাকায় দারিদ্রের সাথে সংগ্রাম করে বেঁচে আছেন। এই সব ছিন্নমূল মানুষের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে খুলনা সিটি কর্পোরেশন আন্তরিকতার সাথে কাজ করছে। জিআইজেড এর মত দাতা সংস্থা এগিয়ে আসলে জলবায়ু উদ্বাস্তুদের কল্যাণে বড় ধরনের প্রকল্প বাস্তবায়ন করা সহজ হবে। সিটি মেয়র আশাবাদ ব্যক্ত করে বলেন বাস্তবধর্মী প্রকল্প বাস্তবায়িত হলে ক্ষতিগ্রস্থ মানুষ ঘুরে দাঁড়াতে সক্ষম হবে।

সভায় অন্যান্যের মধ্যে জিআইজেড’র সিনিয়র এ্যাডভাইজার ওমর খৈয়াম, লিপি শেঠ, ফ্লোরেন্স দিপিকা দাস, কেসিসি’র প্রধান নির্বাহী অফিসার মোঃ আব্দুল হান্নান বিশ্বাস, প্রধান রাজস্ব অফিসার মোঃ শাহনেওয়াজ তালুকদার, নির্বাহী ম্যাজিষ্ট্রেট এরাদুল হক, নির্বাহী প্রকৌশলী লিয়াকত আলী খান, ইউপিপিআর প্রকল্পের টাউন ম্যানেজার মোঃ মোস্তফা, আর্কিটেক্ট রেজবিনা খানম, সহকারী প্রকৌশলী আজমল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *