জলবায়ু পরিনর্তনে পরিবেশ বিপর্যয় রুখতে প্রয়োজন স্থায়ীত্বশীল উন্নয়ণ

জলবায়ু পরিবর্তনে পরিবেশ বিপর্যয় রুখতে প্রয়োজন স্থায়িত্বশীল উন্নয়ণ। সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র খুলনা জেলা কমিটির আয়োজনে আজ খুলনা প্রেস ক্লাবে পরিবেশ, জলবায়ু ও স্থায়ীত্বশীল উন্নয়ন শীর্ষক আলোচনা সভায় বক্তারা একথা বলেন।

সভায় বক্তাগণ দক্ষিনাঞ্চলের পরিবেশগত ঝুকি ও তা থেকে উত্তরনের উপায়, জলবায়ু পরিবর্তন, স্থায়ত্বশীল উন্নয়ণ, ৭ম পঞ্চবার্ষিকি পরিকল্পনা প্রনয়নে এ অঞ্চলের অগ্রাধিকারমূলক চাহিদা ইত্যাদি বিষয়ে বক্তব্য রাখেন। সুপ্র’র মাধ্যমে সরকারের উচ্চ পর্যায়ে, সুন্দরবন রক্ষায় কার্যকরি পদক্ষেপ গ্রহণের উদ্দেশ্যে গবেষণা ইনস্টিটিউট স্থাপন, কার্বন ব্যবহারে আইন প্রনয়ন ও এর সঠিক ব্যবহার, কৃষিকে শিল্পে উন্নয়নের জন্য নির্দিষ্ট পরিকল্পনা ও সে মোতাবেক ব্যবস্থা গ্রহণ, শিশুবান্ধব সমাজ গঠন, এমডিজিতে যে সকল লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়নি এসডিজিতে সেগুলো অন্তর্ভূক্ত করার সহ বেশ কিছু গুরুত্বপূর্ন বিষয় ৭ম পঞ্চবার্ষিকি পরিকল্পনায় লিপিবদ্ধ করার জন্য বক্তারা সুপারিশ প্রদান করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন সুপ্র খুলনা জেলা সম্পাদক এম. নাজমুল আজম ডেভিড। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জেলা জলবায়ু এ্যাডভোকেসী ফোরামের আহবায়ক এস এম সোহরাব হোসেন, সুপ্র সদস্য অসীম কুমার পাল, শামীমা সুলতানা শীলু, সাংবাদিক শামীম আশরাফ শেলী, উন্নয়কর্মী সেলিম বুলবুল, মাহবুব আলম প্রিন্স, প্রশান্ত কুমার বিশ্বাস, মোস্তাফিজুর রহমান, হিরন্ময় মন্ডল, পরেশ কুমার সাহা প্রমুখ।

সভায় সভাপতিত্ব করেন, নবলোকের নির্বাহী পরিচালক কাজী ওয়াহিদুজ্জামান। অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, খুলনা প্রেস ক্লাবের সভাপতি মকবুল হোসেন মিন্টু, সুপ্র কেন্দ্রীয় সভাপতি আহমেদ স্বপন, সুপ্র নির্বাহী পরিচালক এলিসন সুব্রত বাড়ৈ, জনউদ্যোগ খুলনা’র আহ্বায়ক এড. কুদরত-ই- খুদা।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *