নগরীর স্বাস্থ্যসেবার জরিপ ও ডিজিটাল ম্যাপ নির্মাণ সম্পন্ন

Ha

স্বাস্থ্যসেবা প্রাপ্তি মানুষের মৌলিক অধিকার। স্বাস্থ্য সেবার সম্প্রসারণ ব্যতীত দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। এ জন্য নগরীর সর্বস্তরের মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হবে। বলেছেন খুলনা সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র মোঃ আনিছুর রহমান বিশ্বাষ।

আজ নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে ‘‘ম্যাপিং দ্য আরবান হেলথ সার্ভিসেস ল্যান্ডস্কেপ ফর প্লানিং এন্ড রেফারাল’’ ফাইন্ডিং- ফ্রম খুলনা সিটি কর্পোরেশন, শীর্ষক সভায় প্রধান অতিথির বক্তৃতায় মেয়র এ কথা বলেন।

খুলনা মহানগরী এলাকায় স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের ওপর পরিচালিত জরিপের ফলাফল প্রকাশের লক্ষ্যে ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়েরিয়া ডিজিস রিচার্স, বাংলাদেশ (আইসিডিডিআরবি) এ সভার আয়োজন করে।

ভারপ্রাপ্ত মেয়র আরো বলেন, নিয়মতান্ত্রিক উপায়ে যথাযথভাবে স্বাস্থ্য সেবা প্রদান করতে হবে। নগরীতে প্রতিনিয়ত স্বাস্থ্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সংখ্যা বাড়ছে। এ সকল প্রতিষ্ঠানসমূহকে নিয়মনীতির মধ্যে থেকে কাজ করতে হবে। স্বাস্থ্য সেবা প্রদানের ক্ষেত্রে সরকারি ও বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় সাধন এবং সম্মিলিত প্রচেষ্টায় নাগরবাসীর সুস্বাস্থ্য নিশ্চিত করার ওপর তিনি গুরুত্বারোপ করেন।

আইসিডিডিআরবি’র জরিপের ফলাফল প্রকাশের সাথে সাথে আরবান হেলথ এটলাসের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় এবং প্রণয়নকৃত স্বাস্থ্য শুমারী ম্যাপ ভারপ্রাপ্ত মেয়রের নিকট হস্তান্তর করা হয়।

কেসিসি’র স্বাস্থ্য স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর মোঃ মনিরুজ্জামান’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তৃতা করেন কেসিসি’র প্রধান স্বাস্থ্য অফিসার ডা. এ কে এম আব্দুল্লাহ ও আইসিডিডিআরবি’র সিনিয়র স্যোসাল সায়েন্টিস্ট ডা. এলায়েন এম এ্যাডামস এবং জরিপের ফলাফল উপস্থাপন করেন আইসিডিডিআরবি’র ডা. রুবিনা ইসলাম। সভায় অন্যান্যের মধ্যে কেসিসি’র প্যানেল মেয়র শেখ হাফিজুর রহমান, রুমা খাতুন, কাউন্সিলর মোঃ শাহাদাত মিনা, মোঃ সাইফুল ইসলাম, মোঃ আব্দুস সালাম, এস এম হুমায়ুন কবির, মনিরা আক্তার, সাহিদা বেগম, রহিমা আক্তার হেনা, প্রধান রাজস্ব অফিসার মোঃ আরিফ নাজমুল হাসান, নির্বাহী প্রকৌশলী লিয়াকত আলী খান, স্বাস্থ্য অফিসার ডা. স্বপন কুমার হালদার, খুলনার ডেপুটি সিভিল সার্জন ডা. হোসনে আরা বেগম সহ অন্যান্য কাউন্সিলরগণ উপস্থিত ছিলেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *