যক্ষারোগ নির্ণয় ও এটি নির্মূলের অব্যর্থ এবং সহজ চিকিতসা পদ্ধতি এখন মানুষের দোরগোড়ায়

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, খুলনায় টিবি হাসপাতালের নতুন ল্যাব স্থাপন টিবি চিকিৎসায় নতুন মাইলফলক। সরাসরি পর্যবেক্ষণের মাধ্যমে যক্ষারোগ নির্ণয় ও এটি নির্মূলের অব্যর্থ এবং সহজ চিকিৎসা পদ্ধতি এখন মানুষের দোরগোড়ায়। যক্ষা রোগ সনাক্ত করণে প্রায় আট কোটি টাকা ব্যয়ে নির্মিত অত্যাধুনিক এ ল্যাব এতদাঞ্চলের চিকিৎসা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

 প্রতিমন্ত্রী আজ দুপুরে খুলনার হোটেল সিটি ইন-এ খুলনায় টিবি হাসপাতালের নতুন ল্যাব উদ্বোধন উপলক্ষে আয়োজিত অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

 তিনি বলেন, জনসেবার অন্যতম ভিত্তি হল উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করা। সুস্থ্য জাতি উন্নত দেশ গড়তে পারে। প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে আজ গড় আয়ু বৃদ্ধি পেয়েছে।  দেশে  মাতৃমৃত্যুর হার কমেছে কিন্তু এটি লক্ষ্যমাত্রার নীচে।  তাই এ বিষয়ে সচেতনতা বৃদ্ধি করার উদ্যোগ নিতে হবে।  প্রতিটি ওয়ার্ডে কমিউনিটি ক্লিনিক করা হয়েছে। এসব ক্লিনিকের মাধ্যমে প্রাথমিকভাবে টিবি রোগী সনাক্ত করে উন্নত চিকিৎসার জন্য টিবি হাসপাতালে প্রেরণ করা হয়। প্রতিমন্ত্রী বলেন, জিডিপির শতকরা এক ভাগ  স্বাস্থ্য সেবায়  ব্যয় করা হয়, এ সীমিত সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে হবে। দেশের প্রতিটি হাসপাতালে শয্যা সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। একটি লোকও যেন বিনা চিকিৎসায় মারা না যায়। চিকিৎসক-নার্সদের নিয়মিতভাবে কর্মস্থলে উপস্থিত থাকতে হবে এবং হাসপাতালের পরিবেশ ভাল রাখতে হবে। হাসপাতালে নির্ধারিত ঔষধ থাকলে বাইরের ঔষধ প্রেসক্রাইব করা যাবে না।

 অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোঃ নুরুল হক , খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান, খুলনা জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনুর রশীদ এবং খুলনা বিএমএ’র সভাপতি ডা. শেখ বাহারুল আলম।  সভাপতিত্ব করেন জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির (এনটিপি)  লাইন ডিরেক্টর (টিবি-লেপ্রসী) ডা. মোজাম্মেল হক।

প্রতিমন্ত্রী এর আগে খুলনার মীরের ডাঙ্গায় অবস্থিত খুলনা বক্ষব্যধী হাসপাতালে স্থাপিত রিজিয়নাল টিবি রেফারেন্স ল্যাবরেটরি’র উদ্বোধন করেন। জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচীর আওতায় ইউএসএইড এবং টিবি কেয়ার ২য় প্রজেক্টের কারিগরী  ও আর্থিক সহযোগিতায় এ ল্যাব স্থাপন করা হয়েছে।

 

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *