সংশ্লিষ্ট কমিটির মংলা সাইলো পরিদর্শন, নির্মাণ কাজ শেষ হবে চলতি বছরের ডিসেম্বরে

খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১নম্বর সাব কমিটি আজ দিনব্যাপী ‘মংলা বন্দরে আনুসঙ্গিক সুবিধাসহ ৫০ হাজার মেট্রিক টন ধারণ ক্ষমতাসম্পন্ন কংক্রিট গ্রেইন সাইলো’ সরেজমিনে পরিদর্শন করে। এতে নেতৃত্ব দেন সাব কমিটির অন্যতম সদস্য শেখ মোঃ নূরুল হক এমপি।

পরিদর্শনকালে সংসদ সদস্য প্রকল্পের কাজের মান এবং অগ্রগতি দেখে সন্তোষ প্রকাশ করেন। তিনি জানান, এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত একটি প্রকল্প এবং তাঁর পরিকল্পনা অনুসারেই এটি নির্মাণ করা হচ্ছে। ইতোমধ্যে সাইলোর শতকরা ৭৭ ভাগ কাজ সম্পন্ন হয়েছে এবং চলতি বছরের ডিসেম্বরের মধ্যে এর অবশিষ্ট নির্মাণ কাজ সম্পন্ন হবে।

এ সময় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের যুগ্ম-সচিব ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১নম্বর সাব কমিটির সচিব খোদেজা আক্তার খানম, মংলা সাইলো নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) মোঃ গাজী উর রহমান, খুলনা আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক কাজী নূরুল ইসলাম, সংসদ সচিবালয়ের উর্ধ্বতন অফিসারবৃন্দ, সংশ্লিষ্ট প্রকৌশলী এবং গণমাধ্যম প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, দেশের খাদ্য নিরাপত্তা গড়ে তোলার স্বার্থে অভ্যন্তরীণ উৎস্য হতে খাদ্যশস্য (চাল,গম) সংগ্রহ এবং আমদানির মাধ্যমে মজুদ বৃদ্ধির জন্য আধুনিক ও মানসম্মত সংরক্ষণাগারের কোন বিকল্প নেই। তাই নতুন খাদ্য গুদাম, সাইলো ও অবকাঠামো নির্মাণ এবং বিদ্যমান খাদ্য গুদাম ও অন্যান্য অবকাঠামো মেরামত ও আধুনিকায়নকে বর্তমান সরকার তৃতীয় অগ্রাধিকার খাত হিসেবে বিবেচনা করছে।

এরই অংশ হিসেবে মংলাতে এ সাইলো নির্মাণ করা হচ্ছে। এ প্রকল্পের মেয়াদ ধরা হয়েছিল ২০১০ সালের জুলাই থেকে ৩০ জুন, ২০১৫। অনিবার্য কারণে প্রকল্পের মেয়াদ আরও ছয় মাস বাড়ানো হচ্ছে। এটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে পাঁচশ ৩৬ কোটি ৭৮ লাখ টাকা। প্রকল্প পরিচালক জানান, এর সিভিল ওয়ার্ক সম্পন্ন হয়েছে, শুধুমাত্র ম্যাকানিক্যাল কাজ বাকী রয়েছে। সাইলোর জেটি খাদ্য মন্ত্রণালয় ছাড়াও ভাড়ার ভিত্তিতে অন্যান্য প্রতিষ্ঠান ব্যবহারের সুবিধা পাবে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ ,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *