স্বাধীনতাবিরোধী খান-এ-সবুর’র নাম পরিবর্তন করে যশোর রোড’র নাম বহাল রাখতে হবে

পাকিস্তানি হানাদার বাহিনীর শীর্ষস্থানীয় দালাল ও যুদ্ধাপরাধী খান এ সবুর’র নাম পরিবর্তন করে যশোর রোডের নাম বহাল রাখার দাবিতে গত ২৬ জুলাই ৭১’র ঘাতক-দালাল নির্মূল কমিটি খুলনার উদ্যোগে নগরীর পিকচার প্যালেস মোড়ে এক প্রতিবাদি মানববন্ধন অনুষ্ঠিত হয়।

১৯৮৩ সালে খুলনা মিউনিসিপ্যালিটির এক সভায় খুলনাবাসীর মতামত’র তোয়াক্কা না করে কেএমসি’র সাধারণ সভার মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের ঐতিহ্যবাহী যশোর রোডের নাম পরিবর্তন করে ৭১’র মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনীর শীর্ষস্থানীয় দালাল ও যুদ্ধাপরাধী খান এ সবুর’র নামে সড়কটির নামকরণ করা হয়। বিষয়টি মুক্তিযুদ্ধ ও খুলনাবাসীর প্রতি অবমাননাকর।

হাইকোর্টের রায় কার্যকর করে মুক্তিযুদ্ধের ঐতিহ্যের ধারক ‘যশোর রোড’কে তার স্বনামে বহাল করার আদেশ ৫ আগষ্টের মধ্যে জারী করা না হলে যে কোন পরিস্থিতির জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় ও খুলনা সিটি কর্পোরেশন দায়ী থাকবেন বলে ঘোষণা দেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির আয়োজনে স্মারকলিপি পেশ কালে নাগরিক নেতৃবৃন্দ।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি খুলনা’র উদ্যোগে হাইকোর্টের রায় কার্যকর করে মুক্তিযুদ্ধের ঐতিহ্যের ধারক যশোর রোডকে তার স্বনামে বহাল করার আদেশ কার্যকরের দাবিতে সকাল ১০টায় খুলনা সিটি কর্পোরেশন কার্যালয়ে  মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান’র নিকট এবং বেলা ১১টায় স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের সচিব বরাবর খুলনা জেলা প্রশাসক’র কার্য়ালয়ে জেলা প্রশাসক মো: মোস্তফা কামালের নিকট স্মারকলিপি পেশ করা হয়।

সংগঠনের সভাপতি শেখ বাহারুল আলম ও সাধারণ সম্পাদক মহেন্দ্র নাথ সেন স্বাক্ষরিত স্মারকলিপিতে বলা হয় যে, ২০১২ সালের ১৩ মে বরেণ্য লেখক সাংবাদিক শাহরিয়ার কবির ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষক মুনতাসির মামুন বাদী হয়ে হাইকোর্টে মুক্তিযুদ্ধ বিরোধীদের নামে সড়ক, প্রতিষ্ঠানের নামকরণ করা কেন নিষিদ্ধ হবে না এই মর্মে রিটপিটিশন দাখিল করলে মহামন্য আদালত ২০১২ সালের ১৪ মে এক রুল নিশি জারী করেন। যাতে উল্লেখ আছে যে, মুক্তিযুদ্ধ বিরোধীদের নামে কোন সড়ক ও স্থাপনার নামকরন করা হলে তা বাতিল করতে হবে ।

স্মারকলিপি পেশকালে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা মকবুল হোসেন মিন্টু, সাংবাদিক গৌরাঙ্গ নন্দী, খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শেখ সাদী ভূইয়া, ইলিয়াস হোসেন, মুক্তিযোদ্ধা সংসদের মহানগর কমান্ডার অধ্যাপক শেখ আলমগীর কবির, ওয়ার্কার্স পাটির সম্পাদকমন্ডলীর সদস্য শেখ মফিদুল ইসলাম, জাসদের মহানগর কমিটির সভাপতি রফিকুল হক, সাংবাদিক সুধাংশু মল্লিক, দেবনাথ রনোজিৎ কুমার রনো প্রমূখ।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *