খুলনায় বিশ্ব কুষ্ঠ দিবস ২০১৬ পালিত

আজ খুলনায় পালিত হয় বিশ্ব কুষ্ঠ দিবস-২০১৬ । দিবসটি পালন উপলক্ষ্যে সকালে নগরীর শামসুর রহমান রোডস্থ স্কুল হেলথ ক্লিনিকে আলোচনা সভার আয়োজন করা হয়। সিভিল সার্জন অফিস ও জিও-এনজিও নেটওয়ার্ক এ অনুষ্ঠানের আয়োজন করে। দিবটির এবারের প্রতিপাদ্য বিষয় আমাদের অঙ্গীকারঃ ‘কুষ্ঠ প্রতিবন্ধী শিশু একটিও নয় আর।’

সভায় বক্তারা বলেন, কুষ্ঠ প্রাচীনতম একটি রোগ। ১৮৭৩ সালে কুষ্ঠরোগের জীবাণু আবিষ্কৃত হয়। কুষ্ঠ সম্পূর্ণ নিরাময়যোগ্য। প্রাথমিক পর্যায়েই নিয়মিত এর চিকিৎসা নিলে সম্পূর্ণ ভালো হওয়া সম্ভব। কুষ্ঠ প্রথমে স্নায়ুতন্ত্রে আক্রমণ করে। এর প্রতিরোধে সামাজিক সচেতনতা বৃদ্ধি এবং মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন প্রয়োজন। সরকারের পাশাপাশি এনজিওদের এ ব্যাপারে জোরালো ভূমিকা রাখতে হবে।

সভায় জানানো হয়, কুষ্ঠরোগের প্রাথমিক লক্ষণ হচ্ছে- চামড়ায় হালকা বাদামী বা ফ্যাকাশে অথবা লালচে অবশ দাগ, দানা বা গুটি কিংবা চামড়া মোটা হয়ে যাওয়া।

আলোচনা সভায় খুলনার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ হোসনে আরা বেগম এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন খুলনা টিবি হাসপাতালের টিবি ও লেপ্রসি বিশেষজ্ঞ ডাঃ আনোয়ারুল আজাদ। অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন প্রাক্তন সিভিল সার্জন ডাঃ হামে জামাল, সিএসএস’র পরিচালক (স্বাস্থ্য) ডাঃ সাইফুল ইমাম এবং সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ আবুল কালাম আজাদ।

এর আগে দিবসটি উপলক্ষে খুলনা সিভিল সার্জন অফিস চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয় যা বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্কুল হেলথ ক্লিনিক এসে শেষ হয়। পরে দিবসটি উপলক্ষ্যে আয়োজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *