খুলনায় বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত

‘সুশৃঙ্খল জীবন যাপন করুন, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন’ প্রতিপাদ্য নিয়ে আজ খুলনায় পালিত হয় বিশ্ব স্বাস্থ্য দিবস ২০১৬। দিবসটি পালন উপলক্ষ্যে খুলনায় সকালে  র‌্যালি ও স্কুল হেলথ ক্লিনিকে আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় বক্তারা বলেন, নীরব ঘাতক ব্যাধি হচ্ছে ডায়াবেটিস। একে সম্পূর্ণ নির্মূল করা সম্ভব না হলেও সুশৃঙ্খল জীবন-যাপনের মাধ্যমে নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এ জন্য বেশি প্রয়োজন সচেতনতা।  স্বাস্থ্য সুরক্ষার বার্তাগুলো সকল মানুষের কাছে পৌঁছে দেয়ার জন্য জিও-এনজিও সম্মিলিতভাবে কাজ করার জন্য তারা আহবান জানান।

সভায় জানান হয়, ডায়াবেটিস বর্তমান বিশ্বের সর্বাপেক্ষা গুরুতর ব্যাধিগুলোর মধ্যে অন্যতম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে পৃথিবীতে প্রায় ৩৫ কোটি মানুষ ডায়াবেটিসে ভূগছে।  ২০১২ সালে ডায়াবেটিসের কারণে ১৫ লাখ মানুষ মারা যায়।  ডায়াবেটিসে মৃত্যুর শতকরা ৮০ ভাগ হচ্ছে নিম্ন ও মধ্য আয়ের দেশসমূহে।  আশংকা করা হচ্ছে- ২০৩০ সাল নাগাদ মানুষের মৃত্যুর ৭ম কারণ হবে ডায়াবেটিস।  উন্নত দেশে অবসরের পরে মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হয়।  কিন্তু উন্নয়নশীল দেশে এ রোগে আক্রান্তের বয়স ৩৫ থেকে ৬৪ বছরের মধ্যে। বাংলাদেশে এ রোগে আকক্রান্তের সংখ্যা অনেক।  আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের মতে ২০১৫ সালে বাংলাদেশে ডায়াবেটিক রোগীর সংখ্যা ছিল ৭১ লাখ।

এ উপলক্ষ্যে সকালে সিভিল সার্জন অফিস চত্ত্বর থেকে সিভিল সার্জনের নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে সরকারি কর্মকর্তা-কর্মচারী, খুলনা মুক্তি সংস্থা, সিএসএস, পিকেএস, সুশীলন, এসএমসি, আরএইচ-স্টেপ, ব্রাক, মেরী স্টোপস, কেসিসি, ছায়াকুঞ্জ, এজিসিডিপি এবং দ্বীপ শিখা প্রতিনিধি-কর্মীগণ অংশগ্রহণ করেন।

আলোচনা সভায় খুলনা সিভিল সার্জন ডা. মোঃ রফিকুল ইসলাম সভাপতিত্ব করেন। বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা স্বাস্থ্য বিভাগের সহকারী পরিচালক ডা. মোঃ আবদুল নাসের এবং  বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ও স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ডা. গোলাম সারওয়ার ফারুক। অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন প্রাক্তন সিভিল সার্জন ও পিকেএস প্রতিনিধি ডা. মোঃ হামে জামাল, মাসাসের এম এ বাতেন, এসএমসি’র আসাদুর রহমান, খুলনা মুক্তি সংস্থার বজলুর রহমান, সিএসএস-র মারুফ হোসেন এবং সুশীলনের আবদুর রহীম। স্বাগত বক্তৃতা করেন কেসিসি’র স্বাস্থ্য অফিসার ডা. স্বপন কুমার হালদার।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *