খুলনায় মাসব্যাপী একুশে বই মেলা শুরু

‘বই পড়ি জীবন গড়ি’ প্রতিপাদ্য নিয়ে খুলনায় শুরু হলো মাসব্যাপী একুশে বই মেলা,খুলনা ২০১৬। বয়রাস্থ বিভাগীয় গণগ্রন্থাগার চত্বরে ১ ফেব্রুয়ারী বিকেলে মেলার উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ। খুলনা জেলা প্রশাসন এ মেলা আয়োজন করে।

প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, একুশ আমাদের অহংকার, একুশ আমাদের গৌরবের। একুশের চেতনাকে ধারণ করে বাংলা ভাষার অনুশীলন বাড়াতে হবে। একুশ আজ কেবল আমাদের নয়, পৃথিবীর সকল মানুষের মাতৃভাষার প্রতীক। তিনি বলেন, ভাষা একটি জাতির ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতিকে লালন করে। রবীন্দ্রনাথ বাংলা সাহিত্য ও সংস্কৃতিকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। তিনি আরও বলেন, বই আমাদের পরম বন্ধু। আলোকিত মানুষ হতে বই পড়ার বিকল্প নেই। ভবিষ্যৎ প্রজন্মকে বেশি বেশি করে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে।

খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান এতে সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন পুলিশ সুপার মোঃ হাবিবুর রহমান পিপিএম এবং বিএল কলেজের অধ্যক্ষ গুলশান আরা বেগম। অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জাহাঙ্গীর হোসেন, এডিসি (এলএ) সুলতান আলম এবং খুলনা জেলা পু¯তক প্রশাসক ও বিক্রেতা সমিতির সভাপতি মোঃ আলমগীর হোসেন। স্বাগত বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ মনিরুজ্জামান।

মেলা প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ৯টা পর্যšত সবার জন্য উন্মুক্ত থাকবে। এবারের বই মেলায় বিভিন্ন প্রকাশনা সংস্থা, সাহিত্য সংস্থা, বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও লাইব্রেরিসহ ৭৩টি স্টল রয়েছে। মেলা প্রাঙ্গণে প্রতিদিন প্রবন্ধ ও কবিতা পাঠ, আলোচনা সভা, নতুন লেখকদের বইয়ের মোড়ক উম্মোচন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *