পুষ্টি চাল বিষয়ক সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত খুলনায়

মহিলা বিষয়ক অধিদপ্তর’র বাস্তবায়নাধীন ভিজিডি কর্মসূচীর আওতায় পুষ্টি চাল বিষয়ক সচেতনতামূলক কর্মশালা গতকাল খুলনা সিএসএস আভা সেন্টারে অনুষ্ঠিত হয়। দিনব্যাপী অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিকাশ কিশোর দাস।

প্রধান বলেন, বাংলাদেশে এখনও অসংখ্য মানুষ অপুষ্টির শিকার। এর অনেকটা হচ্ছে দারিদ্র্যের কারণে আর অনেকটা অভ্যাসের কারণে। বর্তমানে প্রায় ৩১.১ শতাংশ ও ৪৪.৬ শতাংশ শিশু যাদের বয়স তিন থেকে পাঁচ বছর তারা যথাক্রমে রক্ত ও জিংক স্বল্পতায় ভুগছে। পাশাপাশি যে সকল মহিলারা গর্ভবর্তী না এবং বুকের দুধ পান করাচ্ছেন না তারাও ২৬ শতাংশ ও ৫৭.৩ শতাংশ হারে একই সমস্যায় ভুগছেন। এ অপুষ্টি খুব সহজেই রোধ করা যেতে পারে ভিটামিন ও খনিজ লবণ সমৃদ্ধ পুষ্টি চালের সাহায্যে।

তিনি আরও বলেন, বাংলাদেশ সরকার বাস্তবায়নাধীন ভিজিডি কর্মসূচির মাধ্যমে দরিদ্র ও সুবিধা বঞ্চিত জনগণের অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি বিকল্প পুষ্টির যোগান নিশ্চিত করতে পুষ্টি চাল বিতরণ কার্যক্রম গ্রহণ করেছে। সরকারের অনেক কর্মসূচির মতো এ কর্মসূচিও সফল হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

কর্মশালায় সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব রায়না আহমদ, বিশ্ব খাদ্য কর্মসূচীর খুলনা সাব অফিসের প্রধান মাহফুজ আলম, বিএসটিআই ঢাকার সহকারী পরিচালক গোলাম মোঃ সরওয়ার, খুলনা আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক কাজী নূরুল ইসলাম এবং অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান। স্বাগত বক্তৃতা করেন খুলনা জেলা মহিলা বিষয়ক অফিসার নার্গিস ফাতেমা জামিন। বিশ্ব খাদ্য কর্মসূচীর প্রোগ্রাম অফিসার ড. মাহবুবুর রহমান পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে পুষ্টি চাল বিষয়ে বিস্তাারিত আলোচনা করেন।

অংশগ্রহণকারী বক্তারা ভিজিডি’র মাধ্যমে পুষ্টি চাল প্রদান কার্যক্রমের মনিটরিং ব্যবস্থা জোরদার করা, পর্যায়ক্রমে দেশের সকল শ্রেণীর মানুষের কাছে ভিটামিন ও খনিজ পদার্থ সংমিশ্রিত চাল সরবরাহ এবং এ বিষয়ে সকলকে সচেতন করার ওপর পরামর্শ প্রদান করেন।

উল্লেখ্য, মহিলা বিষয়ক অধিদপ্তর বাস্তবায়নাধীন ভিজিডি কর্মসূচীর আওতায় সরকারি অর্থায়নে খুলনা জেলার দাকোপ উপজেলায় উপকারভোগী মহিলাদের মধ্যে পুষ্টি চাল বিতরণ কার্যক্রম পরিচালিত হচ্ছে। বিশ্ব খাদ্য কর্মসূচির সহযোগিতায় খুলনা জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অফিস যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে। কর্মশালায় সরকারি অফিসার, জনপ্রতিনিধি, উপকারভোগী, চাল মালিক সমিতির প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *