বিশ্ব রক্তদাতা দিবসে রক্তদানের মাধ্যমে মানবতার বন্ধন গড়ে তোলার আহ্বান

মানুষের রক্তে মানুষের মেলবন্ধন এই শ্লোগানকে ধারণ করে বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষ্যে সেচ্ছাসেবি সংস্থা হিউম্যানিটিওয়াচ’র উদ্যোগে গতকাল এক আলোচনা সভা ও রক্তদাতা সমাবেশ অনুষ্ঠিত হয়।

হিউম্যানিটিওয়াচ কার্যালয়ে দিবসটি উপলক্ষ্যে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তরা বলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব মতে আমাদের দেশে প্রতি বছর রক্তের প্রয়োজন হয় ৬ লাখ ব্যাগ। অথচ মাত্র ১ লক্ষ ৮৬ হাজার ব্যাগ যোগাড় হয় নিরাপদ রক্তদাতাদের মাধেমে। বাকী রক্ত আসে ঝুঁকিপূর্ণ পেশাদার রক্তদাতাদের কাছ থেকে।

বিংশ শতাব্দির যান্ত্রিক পৃথিবীতে শত প্রতিকুলতার মধ্যেও একব্যাগ রক্তদানের মাধ্যমে আমরা বাঁচাতে পারি এটি জীবনকে। রক্তদান মহৎ গুণাবলীর অন্যতম। দেশে ১৬ কোটি মানুষ তার জীবদ্দশায় যদি একটি বার রক্তদান করে তাহলে ২ শত ৬৬ বছরে ১ জন মানুষও রক্তের অভাবে মারা যাবে না।

হিউম্যানিটিওয়াচের ভাইস চেয়ারপার্সন পলাশ দাশের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তৃতা করেন ডাঃ ইকবাল হোসেন, শরিফুল ইসলাম সেলিম, কাজী মাহফুজুর রহমান মুকুল, মোঃ রাসেল, মোহাম্মদ আলী স্বপন, হাসান মাহফুজ, ফরহাদ হোসেন মিটন, তরিকুল ইসলাম বাপী প্রমুখ।

দিবসটি উপলক্ষ্যে বক্তরা তরুণদের প্রতি রক্তের গ্রুপ জেনে নেওয়াসহ, নিজে রক্ত দান, অপরকে রক্তদানে উৎসাহিত করা ও মানুষের জীবন বাঁচানোর আহ্বান জানান। রক্তদাতা হিসাবে ডাটাবেজে অংশগ্রহণেরও আহ্বান জানানো হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *