খুবির ইংরেজি ডিসিপ্লিনের আন্তর্জাতিক গবেষণা প্রকল্প সমঝোতা স্মারক স্বাক্ষর

খুলনা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ডিসিপ্লিন ও কলকাতার নেতাজী সুভাষ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ল্যাংগুয়েজ, ট্রান্সলেশন এন্ড কালচারাল স্টাডিজ (সিএলটিএস) এর মধ্যে ÔMapping Partition Memory, Amnesia & Literature in Middle and Southern Bengal: An Indo-Bangladesh PerspectiveÕ শীর্ষক আন্তর্জাতিক প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয় আজ।

গত ২০ সেপ্টেম্বর নেতাজী সুভাষ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে সিএলটিএস এর কার্যালয়ে ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. সাবিহা হক ইংরেজি ডিসিপ্লিনের পক্ষে ও সিএলটিএস এর পক্ষে কো-অর্ডিনেটর ড. মননকুমার মন্ডুল এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। সমঝোতা স্মারকে উপস্থিত থেকে স্বাক্ষর করেন ইংরেজি ডিসিপ্লিনের পক্ষে প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান ও সিএলটিএস এর পক্ষে শ্রীদীপ মুখার্জী। নেতাজী সুভাষ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর শুভশংকর সরকার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, ভারত ও বাংলাদেশের দুটি প্রতিষ্ঠানের মধ্যে স্বাক্ষরিত এই প্রকল্প ১৯৪৭ এর দেশভাগ ও পরবর্তীকালে বাংলাদেশের ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে গৃহত্যাগী যে বিপুল জনগোষ্ঠীর স্মৃতি বিস্মৃতির অতলে হারিয়ে যাচ্ছে তা পুনরুদ্ধারে বিশেষ অবদান রাখবে বলে তিনি বিশ্বাস করেন।

খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান তাঁর প্রতিক্রিয়ায় এই প্রকল্পের আওতায় দুটি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যকার পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন। ইংরেজি ডিসিপ্লিনের তত্ত্বাবধানে এক বছরের এই প্রকল্পের আওতায় খুলনা, সাতক্ষীরা, যশোর অঞ্চলে বসবাসরত অভিবাসী প্রান্তিক জনগোষ্ঠীর দেশভাগ ও পরবর্তী সময়ের বাংলাদেশের মুক্তিযুদ্ধচলাকালীন সময়ের স্মৃতিধারণ ও সংরক্ষণের কাজ সম্পাদন করা হবে। অপরদিকে নেতাজী সুভাষ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় পশ্চিমবঙ্গের কলকাতা, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগণা, নদীয়া ও মুর্শিদাবাদ জেলাসমূহে বসবাসরত অভিবাসী প্রান্তিক জনগোষ্ঠীর দেশভাগ ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণে কাজ করবে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *