খুলনায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালত

খুলনায় ‘তথ্য প্রযুক্তির যুগে জনগণের তথ্য অধিকার নিশ্চিত হোক’ এই প্রতিপাদ্য নিয়ে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে আজ বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসন সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার মো. জিল্লুর রহমান চৌধুরী।

প্রধান অতিথি বলেন, তথ্য অধিকার আইনের সত্যিকার সুফল পেতে হলে আলোকিত মানুষ হতে হবে। জনগণের ক্ষমতায়নের জন্য দুর্নীতি দূর করতে হবে। তাই তথ্যকে সবার জন্য উন্মুক্ত রাখতে হবে।

তিনি বলেন, স্বচ্ছতা ও জবাবদিহিতা ছাড়া সুশাসন প্রতিষ্ঠা সম্ভব না। তথ্য অধিকার আইন জনগণের কল্যাণে প্রণীত। যারা সেবা নেবেন এবং যারা সেবা প্রদান করবেন দু’পক্ষকেই সচেতন হতে হবে।

তিনি বলেন, নির্ধারিত সময়ের মধ্যে সঠিক তথ্য দেওয়া প্রয়োজন। তথ্য অধিকার বাস্তবায়নে সরকারি দপ্তরের পাশাপাশি সুশীল সমাজ, জনগণ ও গণমাধ্যমকে কার্যকর ভূমিকা পালন করতে হবে। তথ্যের অবাধ, সঠিক ও সময়োচিত প্রকাশ একদিকে যেমন জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করবে অন্যদিকে সুশাসন নিশ্চিত হবে, যা জনগণ ও রাষ্ট্রের মধ্যে আস্থার সম্পর্ক তৈরি করবে।

খুলনা জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. আব্দুর রশিদ, পুলিশ সুপার মো. মাহবুব হাসান ও সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ। অনুষ্ঠানে স্বাগত জানান অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুকুল কুমার মৈত্র।

অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা সনাকের এরিয়া কো-অর্ডিনেটর মো. আব্দুল্লাহ আল মামুন। বক্তৃতা করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. হাফিজুর রহমান, খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার জিনাত আরা আহমেদ, সমাজসেবা দপ্তরের পরিচালক মো. আব্দুর রহমান,  প্রেসক্লাবের সভাপতি এসএম নজরুল ইসলাম, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মো. সাইফুল ইসলাম প্রমুখ।

সভায় বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মী, এনজিও প্রতিনিধি,  শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন। বিভাগীয় ও জেলা প্রশাসন এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠান শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *