“মানুষের আয়নায় অচিন্ত্য ভৌমিক” স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন

কথাসাহিত্যিক, নাট্যকার, গীতিকার, ও শিক্ষাবিদ অধ্যাপক অচিন্ত্য কুমার ভৌমিক স্মরণে “মানুষের আয়নায় অচিন্ত্য ভৌমিক” স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করছেন বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্র্রের আঞ্চলিক পরিচালক নিতাই কুমার ভট্টাচার্য্য এবং অন্যান্য অতিথিবৃন্দ।

সাহিত্যিক, নাট্যকার, গীতিকার ও শিক্ষাবিদ অধ্যাপক অচিন্ত্য কুমার ভৌমিক স্মরণে “মানুষের আয়নায় অচিন্ত্য ভৌমিক” স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা বলেছেন, যে জাতি গুণীর কদর করতে পারে না সে জাতি পিছিয়ে থাকে, সামনে এগুতে পারে না।

অধ্যাপক অচিন্ত্য কুমার ভৌমিক তার সৃষ্টির মাধ্যমে এই ঘুনে ধরা সমাজকে বদলাতে চেয়েছিলেন। তিনি সমাজের সব অন্যায়-অনিয়ম, শোষণ-লুন্ঠনকে নির্মমভাবে মানুষের সামনে তুলে ধরেছেন তার লেখায়। তার সৃষ্টি খুলনার গÐি পেরিয়ে পৃথিবীর সব বাংলা ভাষাভাষি মানুষের মধ্যে ছড়িয়ে পড়েছিল। তার চলে যাওয়ায় খুলনার শিল্প-সাহিত্যাঙ্গনে যে শূন্যতার সৃষ্টি হয়েছে তা’ পূরণীয় নয়।

আজ ৫ মে শুক্রবার বিকেলে নগরীর উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরি মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করে “মানুষের আয়নায় অচিন্ত্য ভৌমিক” স্মারক গ্রন্থের প্রকাশক দখিন দুয়ার। উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক অধ্যাপক আনোয়ারুল কাদিরের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনের সূচনা ঘটে প্রয়াত অধ্যাপক অচিন্ত্য কুমার ভৌমিক’র প্রতিকৃতিতে শ্রদ্ধা জ্ঞাপনের মাধমে। এর পরে জয় টিভি’র আমিরুল ইসলামের নেয়া অধ্যাপক অচিন্ত্য কুমার ভৌমিক’র স্বাক্ষাৎকারভিত্তিক প্রামাণ্যচিত্র “কিছুই বলা হয়নি” প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানের শেষ পর্বে আনুষ্ঠানিকভাবে “মানুষের আয়নায় অচিন্ত্য ভৌমিক” স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্র্রের আঞ্চলিক পরিচালক নিতাই কুমার ভট্টাচার্য্য। অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন শিক্ষাবিদ অধ্যক্ষ জাফর ইমাম, দক্ষিণ দুয়ারের সভাপতি বেতার ব্যক্তিত্ব আব্দুস সবুর খান চৌধুরী, রূপান্তর’র নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ, অধ্যাপক শংকর মল্লিক, জাতীয় কবিতা পরিষদের সভাপতি ওলিয়ার রহমান।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *