কুখ্যাত রাজাকার কমান্ডার বর্ণচোরা মোবারকের ফাঁসি

ব্রাহ্মণবাড়িয়ার রাজাকার কমান্ডার মো. মোবারক হোসেনকে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়েফাঁসির আদেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আজ সোমবার বেলা ১২টায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ রায় ঘোষণা করেন।

কুখ্যাত রাজাকার কমান্ডার মো. মোবারক হোসেনের  তার ‘অতীত অপরাধ ঢাকতে এক সময় স্থানীয় আওয়ামী লীগ নেতাদের ঘুষ দিয়ে  আখাউড়া উপজেলার মোগরা ইউনিয়ন  আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদ কিনে আওয়ামী লীগে ভিড়ে যায়।’  পরে তার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলা হলে দল থেকে তাকে বহিষ্কার করা হয়।

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা, আটক, অপহরণ ও নির্যাতনসহ মানবতাবিরোধী চার ধরনের অপরাধের পাঁচটি অভিযোগ আনা হয় মোবারকের বিরুদ্ধে । এ সকল অভিযোগের মধ্যে এক নম্বর অভিযোগে তাকে মৃত্যুদণ্ড এবং ৩ নম্বর অভিযোগে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে। বাকি তিনটি অভিযোগ প্রমাণিত না হওয়ায়  ট্রাইব্যুনাল তাকে খালাস দিয়েছেন ।

সকাল সোয়া এগারটায় এজলাস কক্ষে আসন নেন ট্রাইব্যুনালের বিচারপতিরা। সকাল ১১টা ২৩ মিনিটে রায় পড়া শুরু করেন বিচারপতি আনোয়ারুল হক। ৯২ পৃষ্ঠা রায়ের দ্বিতীয় অংশ পাঠ করেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন। রায়ের শেষ অংশ পাঠান্তে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিম ফাঁসির রায় ঘোষণা করেন।

একাত্তরের শহীদ আবদুল খালেকের মেয়ে খোদেজা বেগম ব্রাহ্মণবাড়িয়া থানায় ২০০৯ সালের ৩ মে মোবারকের বিরুদ্ধে মামলা করেন। মোবারক হাইকোর্ট থেকে ছয় মাসের অন্তর্বর্তীকালীন জামিন পান৷ পরে স্থানীয় আদালত ওই মামলা ট্রাইব্যুনালে স্থানান্তর করলে ২০১৩ সালের ২৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপক্ষ তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেন৷ ১২ মার্চ ট্রাইব্যুনাল অভিযোগ আমলে নিয়ে মোবারকের জামিন বাতিল করে কারাগারে পাঠান৷ ওই সময় থেকে তিনি কারাগারে আটক ছিলেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *