খুলনায় ‘শিশু সুরক্ষায় শিশু শ্রম নিরসন’ শীর্ষক দিনব্যাপী মতবিনিময় সভা অনুষ্ঠিত

খুলনায় ‘শিশু সুরক্ষায় শিশু শ্রম নিরসন’ শীর্ষক দিনব্যাপী মতবিনিময় সভা আজ খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। জাতীয় মানবাধিকার কমিশন ও দৈনিক পূর্বাঞ্চল আয়োজিত এ সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সার্বক্ষনিক সদস্য কাজী রিয়াজুল হক।

প্রধান অতিথির বক্তৃতায় কাজী রিয়াজুল হক বলেন, ঝুঁকিপূর্ণ কাজে শিশুদের ব্যবহার বন্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার বিকল্প নেই।  সরকারের একার পক্ষে এটি বন্ধ করা সম্ভব নয়, এ জন্য এনজিও সহ বিভিন্ন সংস্থাকে এগিয়ে আসতে হবে।  শিশুদের শাস্তি না দিয়ে সামাজিকভাবে তাদের প্রতিষ্ঠিত করার ওপর গুরুত্ব দিতে হবে।  তিনি শিশু শ্রম বন্ধে সংশ্লিষ্টদের নিয়ে সমন্বয়ের মাধ্যমে কাজ করার এবং  আইন প্রয়োগকারী সংস্থাকে গুরুত্বের সাথে দায়িত্ব পালনের আহ্বান জানান।

দৈনিক পূর্বাঞ্চল সম্পাদক লিয়াকত আলী’র সঞ্চালনায় এতে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. ফায়েকুজ্জামান, খুলনা বিভাগীয় অতিরিক্ত কমিশনার মোঃ ফারুক হোসেন, খুলনা জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনুর রশীদ, খুলনা জেলা প্রশাসক আনিস মাহমুদ, পুলিশ সুপার    মোঃ হাবিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুল কাইয়ুম, এবং নবলোক’র চেয়ারপার্সন কাজী ওয়াহিদুজ্জামান।

অনুষ্ঠানে অন্যান্য বক্তারা বলেন, দারিদ্র, অভিভাবকদের অসচেতনতা এবং আইনের যথাযথ প্রয়োগের অভাবেই মূলত শিশু শ্রম তথা শিশুদের ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহার বন্ধ হচ্ছে না।  এ জন্য তারা এ তিনটি বিষয়কে প্রাধ্যন্য দিয়ে সংশ্লিষ্টদের কাজ করার আহ্বান জানান। সভায় বক্তারা জানান, চিংড়িশিল্পে শিশু শ্রম বন্ধ করা গেলেও এখনও গ্যারেজ, ওয়ার্কশপ, বরফকল, রিকসা/অটোরিকসা চালনাসহ অনেক ঝুঁকিপূর্ণ পেশায় ব্যবহৃত হচ্ছে শিশুরা, যা কোন ভাবেই কাম্য নয়।  বক্তারা দরিদ্র শিশুদের বিকল্প ব্যবস্থা গ্রহণ করে তাদের সুরক্ষার বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *