খুলনা মহানগরীর ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন নেওয়া হচ্ছে বিভিন্ন প্রকল্প

খুলনা সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে পরিচালিত নগর অঞ্চল উন্নয়ন প্রকল্পের (সিআরডিপি) আওতায় নগরীর ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন বিষয়ে এক সভা আজ নগর ভবনে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সিটি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান।

সভায় নগরীর ট্রাফিক ব্যবস্থার উন্নয়নকল্পে খুলনা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ বেশ কিছু সুপারিশ উত্থাপন করেন। গুরুত্বপূর্ণ মোড়গুলির সড়ক সম্প্রসারণ, প্রয়োজনীয় ট্রাফিক আইল্যান্ড নির্মাণ ইত্যাদি সুপারিশমালায় উত্থাপন করা হয়েছে। এ ছাড়া যানজট নিরসনকল্পে নগরীর শেরে বাংলা রোড সহ কয়েকটি ব্যস্ততম সড়ক ৪ লেনে উন্নীত করার সুপারিশ করা হয়। উল্লেখ্য, ইতোপূর্বে বিভিন্ন মোড়ের নকশা উপস্থাপন এবং নকশার বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা ও সভায় উপস্থিত বিশেষজ্ঞদের মতামত গ্রহণ করা হয়। নগরীর ব্যস্ততম ২৬টি মোড়ে ট্রাফিক আইল্যান্ড, জনসাধারণের চলাচলের সুবিধার্থে ফুটপাথ ও প্রয়োজনীয় সংখ্যক গতি রোধক নির্মাণ সহ আধুনিক সকল ব্যবস্থাপনা নকশায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

সভাপতির বক্তৃতায় সিটি মেয়র বলেন, স্বাচ্ছন্দে চলাচল নগরবাসীর একটি মৌলিক অধিকার। প্রাচীন শহর হিসেবে এ শহরের সড়কগুলির প্রশস্থতা কম হওয়ায় প্রায়শ:ই যানজটের সৃষ্টি হচ্ছে। যানজট মুক্ত নগরী গড়ে তুলতে এখনি উদ্যোগ নিতে হবে। এ জন্য বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে এ সংক্রান্ত নকশা প্রণয়ন ও সংশ্লিষ্ট বিভাগগুলি থেকে সুপারিশ গ্রহণ করা হচ্ছে। সকলে সচেষ্ট হলে সীমাবদ্ধতার মধ্য থেকেও খুলনা মহানগরীকে যানজট মুক্ত রাখা সম্ভব বলে সিটি মেয়র আশাবাদ ব্যক্ত করেন।

কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আব্দুল হান্নান বিশ্বাস, সচিব এম ইদ্রিস সিদ্দিকী, প্রধান রাজস্ব অফিসার মোঃ শাহনেওয়াজ তালুকদার, খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ রেজাউল করিম, খুলনা মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার (ট্রাফিক) মোঃ কলিমুল্লাহ, সওজ-এর উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ মামুন কায়ছার, কেসিসি’র সিআরডিপি’র নির্বাহী প্রকৌশলী মোঃ ছয়ফুদ্দিন, আবাসিক প্রকৌশলী সুশান্ত মল্লিক, কেসিসি’র নির্বাহী প্রকৌশলী লিয়াকত আলী খান, মশিউজ্জামান খান, চীফ পপ্লানিং অফিসার আবির-উল-জব্বার, স্থপতি রেজবিনা খানম, সহকারী প্রকৌশলী মোঃ আজমল হোসেন,, ট্রাফিক ইন্সপেক্টর মোঃ শাকিল সাবের প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *