জনগণের সুস্বাস্থ্য নিশ্চিৎ করতে ভেজাল বিরোধী অভিযান আরও কার্যকর ও বেগবান করা জরুরী

ভোক্তা অধিকার সংরক্ষণে ভেজাল বিরোধী অভিযান কে আরও বেগবান ও কার্যকর করার উদ্দেশ্যে কনজ্যুমার এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) খুলনা জেলা কমিটির উদ্যোগে গতকাল খুলনা স্কুল হেল্‌থ ক্লিনিক মিলনায়তনে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, ভেজাল মুক্ত পণ্য উৎপাদন ও বিপণন নিশ্চিৎ করতে উৎপাদক ও ভোক্তাদের মধ্যে ভোক্তা অধিকার আইন সম্পর্কে ব্যাপক প্রচারণা চালানো দরকার, যা ক্যাব সদস্যগণ করতে পারেন।

বক্তারা বলেন, সমগ্র দেশ আজ ভেজাল পণ্যে ছেয়ে গেছে, যার ফলে জন স্বাস্থ্য আজ চরম হুমকির সম্মুখিন। এ অবস্থায় ভেজাল বিরোধী অভিযানে ভোক্তা অধিার আইনের আরও কঠোর প্রয়োগ অত্যন্ত জরুরী হয়ে পড়েছে।

বক্তারা বলেন, গত কয়েক মাস যাবৎ নগরীতে নিয়মিত ভেজাল বিরোধী অভিজান পরিচালিত হওয়ায় বহু ভেজাল পণ্য উৎপাদক ও বিপণনকারিকে তাদের অপরাধ অনুযায়ী জরিমানা করা হয়। এ অবস্থায় কিছু ব্যবসায়ী সংগঠনের অভিযোগ, তাদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে জরিমানা করা হয়েছে, যে অভিযোগ সম্পূর্ণ বানোয়াট ও উদ্দেশ্যমূলক।

বক্তারা বলেন, এ সকল পণ্য উৎপাদনকারীরা আইনের তোয়াক্কা না করে এবং ভোক্তার স্বাস্থ্যকে হুকির মুখে ঠেলে দিয়ে নোংরা পরিবেশে ভেজাল পণ্য উৎপাদন ও বিপণন করে চলেছে। এ সকল উৎপাদকরা পণ্য উৎপাদনে দুধের পরিবর্তে দুধের সেন্ট, ফলের রসের পরিবর্তে ফলের সেন্ট, চিনির পরিবর্তে সেকারিন ব্যবহার করে খাদ্যপণ্য উৎপাদন করায় জরিমানার শিকার হয়।

বক্তারা আরও বলেন, আইন অনুযায়ী প্রত্যেকটি বাজারে পণ্যের মূল্যতালিকা টানাতে হবে এবং এ ব্যবস্থা বাজার কমিটিকে নিশ্চিৎ করতে বাধ্য করতে হবে যাতে ক্রেতারা প্রতারণার হাত তেকে রক্ষা পেতে পারেন।

বক্তারা এই ভয়াবহ অবস্থা থেকে মুক্তি পেতে ক্যাব সদস্যদের প্রয়োজনীয় কর্মকৌশল নির্ধারণ ও ভোক্তাদের মাঝে তা প্রচারের উপর গুরুত্বারোপ করেন এবং ভোক্তা অধিকার আইন কে বাস্তবতার নিরিখে সংশোধন করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে ক্যাব সদস্যদের মধ্যে বক্তৃতা করেন শাহিন হোসেন, সাইদুর রহমান, এ্যাডঃ অশোক কুমার সাহা, ফয়সাল, এ্যাডঃ কুদরত-ই-খোদা, বিপ্লব চক্রবর্তী, শামিম আশরাফ শেলী, ভগবতী গোলদার, হুমায়ূন কবির ববি। সভায় সভাপতিত্ব করেন ক্যাব খুলনা জেলা কমিটির সভাপতি এ্যাডঃ এনায়েত আলী। অনুষ্ঠান পরিচালনা করেন ক্যাব খুলনা জেলা কমিটির সম্পাদক নাজমুল আজম ডেভিড।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *