তথ্য অধিকার আইন বাস্তবায়নে জেলা উপদেষ্টা কমিটির ভূমিকার উপর গুরুত্ব আরোপ

‘তথ্য অধিকার আইন, বিধিমালা এবং প্রবিধানমালা বিষয়ে সচেতনতা সৃষ্ঠির মাধ্যমে জনগণের তথ্য অধিকার প্রতিষ্ঠা করতে তাদের প্রয়োজনীয় সহায়তা দেয়া জরুরী।’ তথ্য অধিকার আইন বাস্তবায়নে সহায়তার জন্য সরকারের উদ্যোগে জেলা পর্যায়ে নব গঠিত উপদেষ্টা কমিটির মতবিনিময় সভার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা একথা বলেন।

তথ্য অধিকার আইনের বস্তবায়নকে জোরদার করতে তথ্য কমিশন বাংলাদেশ ও মন্ত্রীপরিষদ বিভাগের সহযোগিতায় এবং ইউকে এইড ও বিশ্ব ব্যাংক এর সহায়তায় এমআরডিআই এর উদ্যোগে এই কর্মসূচির আয়োজন করা হয়। এই কর্মসুচির মাধ্যমে নব গঠিত উপদেষ্টা কমিটির সদস্যদের তথ্য অধিকার বিষয়ক এডভোকেসি, তদারকি, সমন্বয় এবং এর বাস্তবায়নে করনীয় বিষয়ে তাদের দায়িত্ব সম্পর্কে অবহিত করা হয়।

মতবিনিময় সভার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপন্থিত ছিলেন প্রধান তথ্য কমিশনার মোহাম্মদ ফারুক এবং বিশেষ অতিথি ছিলেন তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার এবং মন্ত্রীপরিষদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব (সমন্বয় ও সংস্কার) মো: নজরুল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার অশোক কুমার বিশ্বাস এবং স্বাগত বক্তব্য রাখেন এমআরডিআই এর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান।

তথ্য অধিকার আইনের কার্যকর বাস্তবায়নের গুরুত্ব তুলে ধরে প্রধান তথ্য কমিশনার মোহাম্মদ ফারুক তার বক্তব্যে তথ্য অধিকার আইন সম্পর্কে গণসচেতনতা সৃষ্টিতে জেলা উপদেষ্টা কমিটির ধারাবাহিক প্রচেষ্টার বিষয়ে জোর দেন।

তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার বলেন ‘আমরা বিশ্বাস করি, তথ্য অধিকারের ব্যাপক ব্যবহার উন্নয়ন কর্মকাণ্ডে স্বচ্ছতা প্রতিষ্ঠায় যথেষ্ট অবদান রাখবে।’

মন্ত্রীপরিষদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব (সমন্বয় ও সংস্কার) মো: নজরুল ইসলাম বলেন, ‘এই মতবিনিময় সভা কমিটির সদস্যদের এড্যাভোকেসি, তদারকি, সমন্বয় এবং এর বাস্তবায়নের মাধ্যমে তথ্য অধিকারকে শক্তিশালী করতে কৌশল ও চ্যালেঞ্জসমূহ নির্ধারণে সহায়তা করবে।’

খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার অশোক কুমার বিশ্বাস উদ্যোগকে সফল করতে কমিটির সদস্যদের সমন্বিত প্রচেষ্টাকে উৎসাহিত করার এই উদ্যোগের প্রশংসা করেন।

এমআরডিআই’র নির্বাহী পরিচালক হাসিবুর রহমান তার স্বাগত বক্তব্যে বলেন, নাগরিক সমাজ, সরকার এবং উন্নয়ন সহযোগী সংস্থাসমূহের মধ্যেকার অংশিদারিত্ব তথ্য প্রদানকারী এবং তথ্যের চাহিদাকারীদের মধ্যেকার সেতুবন্ধন ক্রমাগতভাবে উন্নয়ন ঘটাতে সহায়তা করবে।

এই প্রথম সভাটি খুলনা ও বাগেরহাট জেলার উপদেষ্টা কমিটির সদস্যদের জন্য আয়োজন করা হয়। একইভাবে অন্য সকল জেলার জন্যও এই সভার আয়োজন করা হবে। উদ্বোধনী অধিবেশন শেষে তথ্য অধিকার বিষয়ক মতবিনিময় ও আলোচনা অনুষ্ঠিত হয় যেখানে অতিথিবৃন্দ সহায়ক/প্রশিক্ষক হিসেবে ছিলেন।

‘জেলা উপদেষ্টা কমিটি’ জেলা প্রশাসকের নতৃত্বে জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তর, নাগরিক সমাজের প্রতিনিধি ও পেশাজীবিদের সমন্বয়ে গঠিত একটি কমিটি। মন্ত্রীপরিষদ বিভাগ কর্তৃক গঠিত ‘তথ্য অধিকার বিষয়ক ওয়ার্কিং গ্রুপ’ এর সুপারিশক্রমে তথ্য অধিকার আইন বাস্তবায়নে সব জেলায় এই কমিটি গঠন করা হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *