বৈদ্যুতিক পণ্য তৈরীতে দেশে বিপ্লব ঘটিয়েছে এনার্জীপ্যাক

এনার্জীপ্যাক বৈদ্যুতিক ট্রান্সফর্মার তৈরীতে দেশে বিপ্লব ঘটিয়েছে। খুলনা মহানগরীর অভিজাত হোটেল সিটি ইন-এ গতকাল বৈদ্যুতিক সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠান এনার্জীপ্যাক লিঃ’র পণ্য পরিচিতি সভায় এ কথা বলেন প্রধান অতিথি ওয়েস্টজোন পাওয়ার ডিষ্ট্রিবিউশন কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আবুল কালাম আজাদ।

তিনি বলেন, অতিতে বহু বৈদ্যুতিক পণ্য বিদেশ থেকে আমদানি করতে হ’ত কিন্তু বর্তমানে বৈদ্যুতিক ট্রান্সফর্মার সহ বিভিন্ন বিশ্বমানের বৈদ্যুতিক পণ্য দেশী কোম্পানী এনার্জীপ্যাক তৈরী করছে। আর এ ক্ষেত্রে দেশে তারা অদ্বিতীয়। তিনি বলেন, শুধু বাংলাদেশ নয় উপমহাদেশ সহ মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও ইউরোপে বিশ্বমানের পণ্য রপ্তানী করে বৈদেশীক মুদ্রা আয় সহ বাংলাদেশের সুনাম বয়ে আনতে সক্ষম হয়েছে এনার্জীপ্যাক।

অনুষ্ঠানে কর্তৃপক্ষ বাংলাদেশে ‘প্রথম’ তাদের তৈরী দু’টি পণ্য ‘কাষ্ট রেজিন ট্রান্সফর্মার’ ও ‘বাস বার ট্রাঙ্কিং সিস্টেম’র পরিচিতি তুলে ধরেন অনুষ্ঠানে উপস্থিত প্রকৌশলীদের সামনে। উপস্থাপক বলেন, কাষ্ট রেজিন ট্রান্সফর্মারে তেলের পরিবর্তে এক ধরনের কেমিক্যাল রেজিন ব্যবহার করা হয়। ফলে এ ট্রান্সফর্মার সহজে বহন যোগ্য ও ঝুকি মুক্ত। ঝুকিমুক্ত এ কারণে যে কোন কারণে আগুন লাগলে তেলযুক্ত ট্রান্সফর্মার আগুন কে আরও ছড়িয়ে দেয়, কিন্তু কাষ্ট রেজিন ট্রান্সফর্মার তৈরীতে ব্যবহৃত ম্যাটেরিয়ালগুলি নিজেরাই অগ্নি নির্বাপক। এ ছাড়া এগুলি আকারে ছোট হওয়ায় সহযে পরিবহন যোগ্য, ফলে অতি দ্রুত সরবরাহ ও প্রতিস্থাপন করা যায় যা বিদ্যুতের মত জরুরী বিষয়ের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর দীর্ঘকাল ব্যবহারেও এর কোন রক্ষণাবেক্ষণ খরচ নেই, ফলে অর্থিক ভাবে লাভজনক।

অন্যদিকে, বৈদ্যুতিক ক্যাবল’র পরিবর্তে ব্যবহারযোগ্য বাস বার ট্রাঙ্কিং সিস্টেমও এই প্রথম দেশে তৈরী হচ্ছে যা এনার্জীপ্যাক’র তৈরী এবং শিল্প-কারখানায় ব্যবহারের জন্য যা অপার সুবিধা সৃষ্টিতে সক্ষম এবং আর্থিক ভাবে লাভজনক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপূর্ত বিভাগ, খুলনা সার্কেল’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ মনির আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রকৌশলী মাহামুদ হাসান।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *