শিশুদের সুরক্ষায় বর্তমান সরকার আন্তরিক- খুলনা বিভাগীয় কমিশনার

খুলনা বিভাগীয় কমিশনার আবদুস সামাদ বলেন, শিশুদের সুরক্ষায় বর্তমান সরকার আন্তরিক। যার কারণে মাতৃদুগ্ধ বিকল্প, শিশুখাদ্য, বাণিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্য ও তা ব্যবহারের সরঞ্জামাদি (বিপণন আইন)-২০১৩ করেছে। এ আইনের ফলে মায়ের দুধের যে কোনো বিকল্প হয় না, সে বিষয়ে মানুষের সচেতনতা বাড়বে। এ ছাড়া শিশুকে মায়ের দুধ খাওয়ানোর ব্যাপারে আগ্রহ বাড়বে। আইনটির ভালো দিক হচ্ছে, এতে বিকল্প শিশুখাদ্যের বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

খুলনায় আজ “মাতৃদুগ্ধ বিকল্প, শিশুখাদ্য, বাণিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্য ও তা ব্যবহারের সরঞ্জামাদি (বিপণন আইন)-২০১৩” মাঠ পর্যায়ে গৃহীত জনসচেতনতামূলক কার্যক্রম বাস্তবায়নে সহায়তা প্রদান সংক্রান্ত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

সোমবার দুপুরে খুলনা বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মামুন পারভেজ।

জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান, বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশন (বিবিএফ) এবং ব্রাক (স্বাস্থ্য পুষ্টি জনসংখ্যা কর্মসূচি এবং এ্যাডভোকেসি ফর সোশ্যাল চেইঞ্জ) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক), খুলনা, অশোক কুমার বিশ্বাস।

মাতৃদুগ্ধ বিকল্প, শিশুখাদ্য, বাণিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্য ও তা ব্যবহারের সরঞ্জামাদি (বিপণন আইন)-২০১৩ নিয়ে আলোচনা করেন বাংলাদেশ ব্রেস্ট ফিডিং ফাউন্ডেশনের চেয়ারপার্সন এস কে রায়।

কর্মশালায় বক্তৃতা ও প্রজেক্টরের মাধ্যমে বিভিন্ন দিক তুলে ধরেন ব্রাক প্রধান কার্যালয়ের এ্যাডভোকেসী ইউনিটের প্রোগাম ম্যানেজার শেখ মুজিবুল হক, বিবিএফ এর প্রোগাম ম্যানেজার কানিজ ফাতেমা, ব্রাক প্রধান কার্যালয়ের নিউট্রিশন প্রজেক্টের আঞ্চলিক ব্যবস্থাপক মো. জহুরুল হক সিদ্দিকি ও খুলনা জেলা ব্রাক প্রতিনিধি আলমাছুর রহমান।

মুক্ত আলোচনায় অংশগ্রহন করেন খুলনা প্রেসক্লাবের সভাপতি ফারুক আহমেদ, সাধারণ সম্পাদক এস এম জাহিদ হোসেন, খুলনা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহবুব আলম সোহাগ, মুক্তিযোদ্ধা শেখ আব্দুল কাইয়ুম প্রমুখ।

কর্মশালায় চিকিৎসক, নার্স, প্রশাসনের বিভিন্ন স্তরের অফিসার এনজিও প্রতিনিধি, গণমাধ্যম কর্মী, মা ও শিশু ও ব্যবসায়ী প্রতিনিধি অংশগ্রহণ করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *