আগামী বাজেটে অগ্রাধিকারের ভিত্তিতে অধিক বরাদ্দের দাবিতে শিশু ফোরামের সংবাদ সম্মেলন

আগামী অর্থবছরের জাতীয় বাজেটে শিশুদের জন্য অগ্রাধীকার ভিত্তিক অধিক হারে অর্থ বরাদ্দের দাবিতে আজ খুলনা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করে বেসরকারী সংস্থা ওয়ার্ল্ড ভিশন’র শিশু ফোরাম।

লিখিত বক্তব্যে ফোরামের বক্তারা বলেন, জাতীয় বাজেটে শিশুদের জন্য বরাদ্দ কমেছে। শিক্ষা খাতে বর্তমান অর্থ বছরে বরাদ্দের পরিমাণ ১১.৭% যা বিগত বছরগুলিতে ছিলো ১৪.১%। এর ফলে শিশুদের শিক্ষার উপর নেতিবাচক প্রভাব পড়বে।

বক্তারা বলেন, স্বাস্থ্য খাতে বর্তমান অর্থ বছরের বাজেটে বরাদ্দের পরিমাণ ৪.৫% যা বিগত অর্থ বছরগুলিতে ছিলো ৫.৭%। স্বাস্থ্য খাতে বরাদ্দ কমে যাওয়ায় শিশুদের স্বাস্থ্য উন্নয়নে সরাসরি ক্ষতিকর প্রভাব ফেলবে। এ ছাড়া বর্তমান অর্থ বছরে শিশুদের উন্নয়ন প্রকল্পের সংখ্যাও কমে গেছে। বিগত অর্থ বছরে উন্নয়ন প্রকল্প ছিলো ৫৫টি কিন্তু বর্তমান অর্থ বছরে এ প্রকল্পের পরিমাণ মাত্র ২১টি। বিগত অর্থ বছরে শিশুদের জন্য বরাদ্দ ছিলো বাজেটের ৩.৭৩% এবং জিডিপি’র ০.৭০% যা বর্তমান অর্থ বছরে কমে দাড়িয়েছে যথাক্রমে ১.৯৪% ও ০.৩৬%। এতে প্রমাণ হয় যে শিশুরা সরকারের অগ্রাধিকারের তালিকায় নেই।

বক্তারা বলেন, ২০১৫ সাল সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার টার্গেট ইয়ার, অথচ এখনও দেশে ৫৬ লাখ শিশু শিক্ষার অধিকার থেকে বঞ্চিত এবং শিশু শ্রমিকের সংখ্যা ৭৪ লাখ যা সহস্রাব্দ উন্নয়নকে প্রশ্নবিদ্ধ করবে। এ অবস্থা থেকে উত্তরণে আগামী বাজেটে শিশুদের জন্য অধিক অর্থ বরাদ্দের দাবি জানিয়ে বক্তারা বলেন, শিশুদের সুরক্ষায় বাজেটে জিডিপি’র ২%, স্বাস্থ্য খাতে জিডিপি’র ৬% এবং শিক্ষা খাতে প্রতি বছর জিডিপি’র ১% প্রবৃদ্ধি হারে ৬% বরাদ্দ করতে হবে।
শিশুরা যৌথভাবে সংবাদ সম্মেলনটি পরিচালনা করেন যা ছিলো সাবলিল,চমকপ্রদ ও প্রত্যয়দৃপ্ত।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *